৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারত বা পাকিস্তানের বিপক্ষে জেতাটা হবে অঘটন, মত সাকিবের

আপডেট : নভেম্বর ১, ২০২২ ৭:০৬ অপরাহ্ণ

43

ভয়েস বাংলা ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আর দুটি ম্যাচ বাকি আছে বাংলাদেশের। একটি ভারতের বিপক্ষে, আরেকটি পাকিস্তানের। সাকিব আল হাসানের মতে, এই দুই ম্যাচের যে কোনো একটিতে জেতা বিবেচিত হবে অঘটন হিসেবে। তবে সেটা করতে না পারলেও খুব বেশি কিছু বলার থাকবে না বলেই জানান টাইগার অধিনায়ক।

আগামীকাল বুধবার অ্যাডিলেডে দুই নম্বর গ্রুপের ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। একই ভেন্যুতে আগামী ৬ নভেম্বর পাকিস্তানকে মোকাবিলা করবে তারা। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন এখনও টিকে আছে টাইগারদের। তবে সেটা পূরণ করতে হলে সামনের দুই ম্যাচের অন্তত একটিতে জিততে হবে তাদের। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে এই গ্রুপের অন্যান্য ম্যাচের ফলগুলোর দিকে।

ভারতের বিপক্ষে মাঠে নামার আগের দিন মঙ্গলবার সংবাদ সম্মেলনে সাকিব জানান, বাকি থাকা দুই ম্যাচে ভালো খেলার লক্ষ্য বাংলাদেশের। তবে তারা কোনো ম্যাচ জিতে গেলে, সেটাকে ধরতে হবে অঘটন হিসেবে, ‘পরবর্তী লক্ষ্য দুইটা ম্যাচ খুব ভালোভাবে খেলা। দুইটা ম্যাচের যদি কোনো ম্যাচ জিততে পারি, সেটা আপসেট (অঘটন) হিসেবেই গণ্য হবে। সেই আপসেটটা যদি আমরা করতে পারি, আমরা খুশি হব। আর না করতে পারলেও আসলে খুব বেশি কিছু একটা বলার নেই।’

বাস্তবতা মেনে বাঁহাতি তারকা অলরাউন্ডার সাকিব ভারত ও পাকিস্তানের শক্তির বিচারে এগিয়ে থাকার কথা জানান। আর অঘটন ঘটাতে তিনি অনুপ্রেরণা পাচ্ছেন আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের কাছ থেকে, ‘দুই দলই আপনি যদি কাগজে কলমে দেখেন, আমাদের চেয়ে অবশ্যই ভালো দল। কিন্তু আমরা যদি ভালো খেলি, আমাদের যদি দিন থাকে, কেন জিততে পারব না? এই বিশ্বকাপে আমরা দেখেছি আয়ারল্যান্ড ইংল্যান্ডকে হারিয়েছে, পাকিস্তানকে জিম্বাবুয়ে হারিয়েছে। তাই অমন একটা ফল এলে অবশ্যই আমরা খুশি হব।’

দুই নম্বর গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচে তাদের অর্জন ৫ পয়েন্ট। সমান ম্যাচে বাংলাদেশের সমান ৪ পয়েন্ট হলেও নেট রান রেটে এগিয়ে থাকায় ভারতের অবস্থান দুইয়ে। টাইগাররা রয়েছে তিন নম্বরে। চারে থাকা জিম্বাবুয়ের পয়েন্ট ৩। পাকিস্তান ২ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে। তলানিতে থাকা নেদারল্যান্ডস এখনও খাতা খুলতে পারেনি পয়েন্টের।

সূত্র: ডেইলি স্টার বাংলা




স্মৃতি ও স্মরণ

ছবি