৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

এক সপ্তাহে চারবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

আপডেট : অক্টোবর ১, ২০২২ ২:০০ অপরাহ্ণ

44

ভয়েস বাংলা ডেস্ক

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, স্থানীয় সময় আজ শনিবার উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এক সপ্তাহের মধ্যে চতুর্থবারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং।

তাদের এমন পদক্ষেপে কোরীয় উপদ্বীপের চারপাশে উত্তেজনা বাড়াচ্ছে বলে দাবি করছে দক্ষিণ কোরিয়া।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের এই অঞ্চল সফরের পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান যৌথ নৌ মহড়া করে গতকাল শুক্রবার। এরপর উত্তর কোরিয়ার পক্ষ থেকে এমন পদক্ষেপ নেওয়া হলো।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরে সুনান থেকে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। 

জাপানের কোস্টগার্ড বলছে, পরীক্ষামূলকভাবে অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের নিক্ষেপণ করেছে পিয়ংইয়ং। জাপানের প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো বলেন, ক্ষেপণাস্ত্র দুটির একটি ৪০০ কিলোমিটার আরেকটি ৩৫০ কিলোমিটার দূর পর্যন্ত গিয়েছিল এবং সর্বোচ্চ ৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

টোকিওর পক্ষ থেকে কূটনৈতিকভাবে এ ঘটনার প্রতিবাদ জানিয়েছে। ইনো বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এড়াতে পরিকল্পিতভাবে একটি ‘অনিয়মিত গতিপথ’ ছোড়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ইন্দোপ্যাসিফিক কমান্ড বলেছে, তারা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে অবগত। উত্তর কোরিয়া কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফরের আগে এবং পরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ বছর তারা রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে।

প্রসঙ্গত উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি