৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনায় ৫ জনের মৃত্যু

আপডেট : সেপ্টেম্বর ২০, ২০২২ ৭:১০ অপরাহ্ণ

68

ভয়েস বাংলা ডেস্ক

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) করোনার সংক্রমণে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ সময়ে ৬১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। আগের দিন করোনায় একজনের মৃত্যু হয়। রোগী শনাক্ত হয়েছিল ৬০১ জন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪ হাজার ৮২৫টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১২ দশমিক ৭৩। আগের দিন এ হার ছিল ১১ দশমিক ৬০।

গত ২৪ ঘণ্টায় যে পাঁচ ব্যক্তির করোনায় মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে দুজন ঢাকা বিভাগের বাসিন্দা। আর বাকি তিনজন চট্টগ্রাম, বরিশাল ও ময়মনসিংহের বাসিন্দা।

কিছুদিন ধরে বৈশ্বিকভাবে করোনার সংক্রমণ কমছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার সর্বশেষ সাপ্তাহিক রোগতাত্ত্বিক বিশ্লেষণে বলা হয়েছে, আগের সপ্তাহের তুলনায় সর্বশেষ সপ্তাহে সারা বিশ্বে সংক্রমণ ২৮ শতাংশ কমেছে। তবে বিশ্বের সব দেশে বা অঞ্চলে তা কমেনি। কোনো কোনো দেশ বা অঞ্চলে সংক্রমণ বেড়েছে। সরকারি হিসাবেই দেখা যাচ্ছে, বাংলাদেশে দেড়-দুই সপ্তাহ ধরে সংক্রমণ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশে সংক্রমণ ৪৭ শতাংশ বেড়েছে। প্রতিবেশী দেশ মিয়ানমারে একই সময়ে বেড়েছে ১১৭ শতাংশ।

এখন পর্যন্ত দেশে ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন। করোনায় মারা গেছেন ২৯ হাজার ৩৪৫ জন।

দেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এ পর্যন্ত দেশে করোনার সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা দেখা গেছে। গত বছরের শেষ দিক থেকে গত ফেব্রুয়ারির মাঝামাঝি করোনার অমিক্রন ধরনের দাপট চলে। পরে ধীরে ধীরে তা কমতে থাকে।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি