২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

৩২ জেলায় বইছে তাপপ্রবাহ

আপডেট : আগস্ট ১৮, ২০২২ ১:৩৬ অপরাহ্ণ

25

ভয়েস বাংলা ডেস্ক

দেশের ৩২টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ফলে সারা দেশে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, তাপপ্রবাহ কিছু এলাকায় প্রশমিত হয়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এছাড়া আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে। এরপর গরমের তীব্রতা কমে আসবে।

আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল ৯টায় এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বর্তমানে মানিকগঞ্জ, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের দশ জেলা, রাজশাহী বিভাগের আট জেলা, রংপুর বিভাগের আট জেলা ও ময়মনসিংহ বিভাগের চার জেলাসহ মোট ৩২টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সৈয়দপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া মোংলায় ৩৭.০ ডিগ্রি, খুলনায় ৩৬.৯ ডিগ্রি, চুয়াডাঙ্গা ৩৬.৮ ডিগ্রি, রাজশাহী ও ঈশ্বরদীতে ৩৬.৭ ডিগ্রি, যশোর ও তাড়াশে ৩৬.৬ ডিগ্রি, বদলগাছী, রংপুর, রাজারহাট, তাড়াশে, ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি  হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এট আরো ঘণীভূত হতে পারে। রাজস্থান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম রাজস্থান ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।

সূত্র: দেশ রূপান্তর




স্মৃতি ও স্মরণ

ছবি