২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আফগানিস্তানে মসজিদে হামলায় নিহত ২০

আপডেট : আগস্ট ১৮, ২০২২ ১:৪৩ অপরাহ্ণ

28

ভয়েস বাংলা ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা হামলায় ২০ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল বুধবার মাগরিবের নামাজের সময় চালানো এ হামলায় আহত হয়েছেন আরও ৪০ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ওই মসজিদের ইমাম মোল্লা আমির মোহাম্মদ কাবুলিও রয়েছেন।

একজন নিরাপত্তা কর্মকর্তা আল-জাজিরাকে বলেন, বিস্ফোরণে ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪০ জন। তবে এএফপিসহ একাধিক সংবাদমাধ্যম নিহত ব্যক্তির সংখ্যা ১০ বলে জানিয়েছে।

কাবুলের রাজধানীতে একটি হাসপাতাল পরিচালনা করে থাকে ইতালীয় বেসরকারি সংস্থা ইমার্জেন্সি। সংস্থাটি জানিয়েছে, আহত ২৭ জনকে তারা চিকিৎসা দিয়েছে। তাঁদের মধ্যে তিনজন মারা গেছেন। আহত ব্যক্তিদের মধ্যে পাঁচজন শিশু।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ হতাহতের বিষয়টি নিশ্চিত করলেও কতজন তা উল্লেখ করেননি। টুইটারে তিনি লিখেছেন, ‘বেসামরিক নাগরিকদের হত্যাকারী ও হোতাদের তাদের অপরাধের জন্য শিগগিরই শাস্তি পেতে হবে।’

সংবাদ সংস্থাগুলোকে প্রত্যক্ষদর্শীরা জানান, উত্তর কাবুলের উপকণ্ঠে খায়ের খান্নায় সিদ্দিকিয়া মসজিদে শক্তিশালী বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণের তীব্রতায় আশপাশের বাসাবাড়ির জানালার কাচ ভেঙে যায়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক বাসিন্দা জানান, নিহত ব্যক্তিদের মধ্যে মসজিদের ইমাম মোল্লা আমির মোহাম্মদ কাবুলিও রয়েছেন। ক্ষমতা গ্রহণের পর দেশে নিরাপত্তা ফেরানোর দাবি করে আসছে তালেবান। কিন্তু এর মধ্যেই প্রায়ই হামলা চালাচ্ছে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী।

সাম্প্রতিক মাসগুলোতে চালানো অধিকাংশ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের অনুসারী ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইএসকেপি/আইএসআইএস-কে)।

গত সপ্তাহে কাবুলের একটি মাদ্রাসায় চালানো বোমা হামলায় তালেবানের প্রভাবশালী ধর্মীয় নেতা শেখ রহিমুল্লাহ হাক্কানি নিহত হন বলে জানান তালেবান কর্মকর্তারা। ওই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি