৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ৬২১

আপডেট : জুলাই ২৬, ২০২২ ৭:৪১ অপরাহ্ণ

27

ভয়েস বাংলা ডেস্ক

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল সোমবার সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) করোনায় চারজনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা শনাক্ত হয়েছে ৬২১ জনের। আগের দিন করোনায় পাঁচজনের মৃত্যু হয়েছিল। করোনা শনাক্ত হয়েছিল ৫৪৮ জনের।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ১১৯ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্তের হার ৬ দশমিক ১৪। আগের দিন এ হার ছিল ৭ দশমিক ৮৪।

এখন পর্যন্ত দেশে ২০ লাখ ২ হাজার ৯৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৩৮ হাজার ৩৭২ জন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ২৯ হাজার ২৭৫ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় যে চারজন করোনায় মারা গেছেন, তাঁদের মধ্যে দুজন চট্টগ্রামের বাসিন্দা। ঢাকা ও সিলেটে মারা গেছেন একজন করে।

বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনা সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে। গত বছরের শেষ দিক থেকে গত ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত করোনার অমিক্রন ধরনের দাপট চলে। এরপর সংক্রমণ কমতে থাকে। গত মাসের মাঝামাঝিতে দেশে আবার করোনার সংক্রমণ বেড়েছে, বেড়েছে মৃত্যুও।

এবার করোনার সংক্রমণ বৃদ্ধির ক্ষেত্রে অমিক্রনের দুটি উপধরন বিএ৪ ও ৫ দায়ী বলে বিভিন্ন গবেষণায় দেখা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় বিএ৫। এটির প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ বেড়েছে। গত সপ্তাহে বিশ্বে নতুন করে ৫৭ লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে, যা আগের সপ্তাহের চেয়ে ৬ শতাংশ বেশি। তবে গত বছরের তুলনায় করোনায় মৃত্যু এখন কম।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি