২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

আপডেট : জুলাই ২৫, ২০২২ ১:০৩ অপরাহ্ণ

32

ভয়েস বাংলা ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। আজ সোমবার তাঁকে শপথবাক্য পাঠ করান ভারতের প্রধান বিচারপতি এন ভি রমনা। খবর এনডিটিভির।

শপথ অনুষ্ঠানে ছিলেন বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বিদায়ী উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়াহ নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

এ ছাড়া দ্রৌপদী মুর্মুর নিজ রাজ্য ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, লোকসভার স্পিকার ওম বিরলা এবং বিভিন্ন দলের এমপিরা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথের পর সংসদের দুই কক্ষের এমপিদের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, ‘আমার নির্বাচন প্রমাণ যে দেশের দরিদ্ররা স্বপ্ন দেখতে পারে এবং পূরণও করতে পারে।’

রাষ্ট্রপতি আরও বলেন, প্রাথমিক শিক্ষার সুযোগ পাওয়াটাই ছিল তাঁর কাছে স্বপ্নের মতো। প্রান্তিক মানুষের উন্নয়নে নজর দেবেন বলে এ সময় জানান রাষ্ট্রপতি মুর্মু।

দেশের তরুণদের প্রতি আহ্বান জানিয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি বলেন, ‘তরুণেরা, নিজেদের গড়ে তোলার পাশাপাশি দেশের ভবিষ্যৎ গঠনের ভিত্তি তৈরি করুন।’

দেশের তরুণদের উদ্দেশে দ্রৌপদী মুর্মু বলেন, ‘রাষ্ট্রপতি হিসেবে তোমরা আমার সর্বাত্মক সমর্থন পাবে।’

আদিবাসী সম্প্রদায় থেকে ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের মধ্য দিয়ে ইতিহাস গড়লেন ৬৪ বছর বয়সী দ্রৌপদী মুর্ম। তিনি সাঁওতাল সম্প্রদায়ের নারী। এর আগে তিনি ঝাড়খন্ড রাজ্যের গভর্নর ছিলেন। ওডিশার সাঁওতাল পরিবারে জন্মগ্রহণ করা এই নারী ছিলেন ক্ষমতাসীন বিজেপির রাষ্ট্রপতি প্রার্থী।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি