২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতীয় রুপির মান সর্বকালের সর্বনিম্ন

আপডেট : জুলাই ১৪, ২০২২ ১:৪৮ অপরাহ্ণ

22

ভয়েস বাংলা ডেস্ক

আবারও কমলো ভারতীয় রুপির মান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এ নিয়ে মোট ২৬ বার কমলো ভারতীয় এ মুদ্রার মান। এরই সঙ্গে সর্বকালের সর্বনিম্ন দামে পৌঁছালো রুপি।

বুধবার (১৩ জুলাই) বাজারে এক ডলারের বিপরীতে ভারতীয় রুপির দাম দাঁড়িয়েছে ৭৯ দশমিক ৮১, যা সর্বকালের রেকর্ড। খবর এনডিটিভির।

একদিকে, ক্রমাগত ভারতীয় রুপির দাম কমছে। অন্যদিকে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে মার্কিন ডলারের দাম। ডলারের এমন মূল্যবৃদ্ধির নেপথ্যের কারণ খুঁজতে এরই মধ্যে ভারতের আর্থিক মহলে শুরু হয়েছে বিচার-বিশ্লেষণ।

চলতি বছরের শুরু থেকেই মূল্যস্ফীতির জন্য সমস্যায় রয়েছে ভারতীয়রা। দেশটির অর্থনীতিবিদরা বলছেন, রুপির এই দরপতনের নেপথ্যে ইউক্রেন যুদ্ধ ছাড়াও একাধিক বাহ্যিক কারণ থাকতে পারে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপের অভাবও আছে বলে মনে করছেন তারা।

ভারতে চলমান মূল্যস্ফীতির কারণে দেশটির সামগ্রিক অর্থনীতি, স্টক ও বন্ড বাজার ব্যাপকভাবে প্রভাবিত হচ্ছে। এর ফলে আমদানির তুলনায় বিনিয়োগ কমছে।

শুধু ভারত নয়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিশ্ব অর্থনীতির চেহারা বদলে দিয়েছে। বিশ্বজুড়ে রাজনৈতিক সংকটের কারণে প্রায় চার থেকে সাত শতাংশ পতন ঘটেছে মুদ্রার। আর সেটি প্রভাবিত করেছে সামগ্রিক অর্থবাজারকে।

ইউক্রেন-রাশিয়া সংকট শুরু হওয়ার পর থেকে ভারতীয় মুদ্রা প্রায় চার শতাংশ অবমূল্যায়নের সম্মুখীন হয়। অন্যদিকে, আমেরিকার নতুন অর্থনৈতিক নীতির কারণে ডলারের সঙ্গে অন্যান্য বৈশ্বিক মুদ্রার দরের বড় পার্থক্য দেখা যাচ্ছে।

সূত্র: জাগো নিউজ




স্মৃতি ও স্মরণ

ছবি