৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দেশ ছাড়েননি, পদত্যাগপত্রে সই করেছেন গোতাবায়া রাজাপক্ষে

আপডেট : জুলাই ১২, ২০২২ ১:১৫ অপরাহ্ণ

45

ভয়েস বাংলা ডেস্ক

পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। গতকাল সোমবার তিনি পদত্যাগপত্রে সই করেছেন বলে জানা গেছে। এদিকে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট দেশেই আছেন, পালিয়ে যাননি।

জানা গেছে, প্রেসিডেন্ট গোতাবা রাজাপক্ষের পদত্যাগপত্র কার্যকর হবে কাল বুধবার (১৩ জুলাই) থেকে। দেশটির পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে কাল জনসমক্ষে প্রেসিডেন্টের পদত্যাগপত্র জাতির কাছে ঘোষণা করবেন।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট পদত্যাগপত্রটি স্বাক্ষর করে একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার কাছে হস্তান্তর করেছেন। ওই কর্মকর্তা এটি স্পিকারের কাছে হস্তান্তর করবেন।

এদিকে গণমাধ্যমে প্রকাশিত রাজাপক্ষের দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার খবর প্রত্যাখ্যান করেছে প্রেসিডেন্টের কয়েকটি ঘনিষ্ঠ সূত্র। তারা ডেইলি মিররকে নিশ্চিত করেছে, রাজাপক্ষে দেশেই আছেন। সশস্ত্র বাহিনী তাঁকে নিরাপত্তা দিচ্ছে।

গত শনিবার বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়লে পালিয়ে যান প্রেসিডেন্ট রাজাপক্ষে। এর পর থেকে এখন পর্যন্ত তিনি কোথায় রয়েছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। বিক্ষোভকারীরা পরে প্রধানমন্ত্রীর বাসভবনেও অবস্থান নেন।

এদিকে বিক্ষোভ জোরালো হলে শনিবারই রাজাপক্ষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। আর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও বলেছেন, সব দলের অংশগ্রহণে সরকার করা গঠন হলে তিনি পদত্যাগ করবেন।

এরপরও এখনো বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসবভনে অবস্থান করছেন। বিক্ষোভকারীরা ঘোষণা দিয়েছেন, এই দুই নেতা আনুষ্ঠানিকভাবে সরে না দাঁড়ানো পর্যন্ত দুই বাসভবন ছাড়বেন না তাঁরা।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি