২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সোনার দাম কমছে ভরিতে ১,১৬৬ টাকা

আপডেট : জুলাই ৬, ২০২২ ১০:৪৭ অপরাহ্ণ

22

ভয়েস বাংলা ডেস্ক

বিশ্ববাজারে দরপতনের কারণে দেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেট সোনার দামের ভরি (১১.৬৬৪ গ্রাম) দাঁড়াচ্ছে ৭৮ হাজার ৩৮২ টাকা। নতুন দর কাল বৃহস্পতিবার থেকে সারা দেশে কার্যকর হবে।

জুয়েলার্স সমিতি আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে। তারা বলেছে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম হ্রাস পেয়েছে। তাই দেশের বাজারে দাম সমন্বয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সর্বশেষ গত ২৬ জুন সোনার দাম ভরিপ্রতি ২ হাজার ৯১৬ টাকা হ্রাস করেছিল তারা। তার আগে সোনার ভরি ৮২ হাজার ৪৬৪ টাকায় উঠেছিল, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম।

দাম হ্রাস পাওয়ায় বৃহস্পতিবার থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে ৭৮ হাজার ৩৮২ টাকা লাগবে। এ ছাড়া ২১ ক্যারেট ৭৪ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ১৫২ টাকা ও সনাতন পদ্ধতির অলংকারের ভরি বিক্রি হবে ৫৩ হাজার ৪৭৯ টাকা।

দেশের বাজারে বুধবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭৯ হাজার ৫৪৮, ২১ ক্যারেট ৭৫ হাজার ৯৩৩, ১৮ ক্যারেট ৬৫ হাজার ৮৫ ও সনাতন পদ্ধতির সোনা ৫৪ হাজার ২৩৮ টাকায় বিক্রি হয়। তার মানে, কাল থেকে ২২ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ১৬৬, ২১ ক্যারেটে ১ হাজার ৫০, ১৮ ক্যারেটে ৯৩৩ ও সনাতন পদ্ধতির সোনায় ৭৫৯ টাকা হ্রাস পাচ্ছে।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি