৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মহাসড়কে চাঁদাবাজিতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কঠোর বার্তা আইজিপির

আপডেট : জুলাই ৬, ২০২২ ১০:৪৬ অপরাহ্ণ

42

ভয়েস বাংলা ডেস্ক

মহাসড়কে চাঁদাবাজি বন্ধ করতে না পারায় পুলিশের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন পুলিশ প্রধান বেনজীর আহমেদ। চাঁদাবাজি বন্ধ করতে না পারলে সংশ্লিষ্ট এলাকার পুলিশ সুপারদের দায়িত্ব ছাড়তে বলেন তিনি।

দুই দিনব্যাপী ত্রৈমাসিক অপরাধ সম্মেলনের শেষ দিনে পুলিশ কর্মকর্তাদের আজ এই বার্তা দেওয়া হয়। রাজারবাগ পুলিশ লাইনস অডিটোরিয়ামে সম্মেলনে বক্তব্য দেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

সম্মেলনে পুলিশের সব ইউনিটের প্রধান, রেঞ্জ ডিআইজি ও ৬৪ জেলার পুলিশ সুপাররা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রগুলো জানায়, আইজিপি বগুড়া, জয়পুরহাটসহ উত্তরবঙ্গে দায়িত্বরত বেশ কয়েকজন উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তার প্রতি উষ্মা প্রকাশ করেন। ঠিকমতো দায়িত্ব পালন করতে না পারলে আইজিপি তাদের ঢাকায় চলে আসতে বলেন।

বেনজীর আহমেদ বলেন, কোরবানির পশু পরিবহনে রাস্তাঘাটে কোথাও কোনো ধরনের চাঁদাবাজি বরদাশত করা হবে না। সুনির্দিষ্ট কারণ ছাড়া কোরবানির পশুবাহী যানবাহন থামানো বা তল্লাশি করা যাবে না।

তিনি পুলিশ কর্মকর্তাদের কোরবানির পশুর হাটে পোশাকে ও সাদা পোশাকে পুলিশ মোতায়েন করতে বলেন।

আইজিপি বলেন, ঈদে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে হবে। মহাসড়কে করিমন, নসিমন, ভটভটির মতো অননুমোদিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

মোটর সাইকেল চলাচলের ক্ষেত্রে সরকারি নির্দেশনা পালনের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন আইজিপি।

পুলিশ প্রধান বলেন, মামলা তদন্তের ক্ষেত্রে তদারকি বাড়াতে হবে। মামলা তদন্ত দ্রুততম সময়ে শেষ করতে হবে। তদন্তের মান বাড়াতে হবে। নিবিড় তদারকির মাধ্যমে মামলা তদন্তের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

আইজিপি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশের অব্যবহৃত জমিতে ফসল উৎপাদন এবং জলাশয়ে মাছ চাষ করার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

মঙ্গলবার সভার প্রথম দিনে অতিরিক্ত আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) এম খুরশীদ হোসেন স্বাগত বক্তব্য রাখেন। পরে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এ ওয়াই এম বেলালুর রহমান এপ্রিল-জুন ২০২২ কোয়ার্টারের খুন, ডাকাতি, দস্যুতা, চুরি, ছিনতাইসহ সামগ্রিক অপরাধ চিত্র তুলে ধরেন।

সভায় জানানো হয়, চলতি বছরের জানুয়ারি-মার্চের তুলনায় এপ্রিল-জুনে ডাকাতি মামলা কমেছে। আবার, এপ্রিল-জুন ২০২২-এ গত বছরের একই সময়ের তুলনায় খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা কমেছে।

সভায় কোরবানির পশু পরিবহন ও পশুর হাটের নিরাপত্তা; বিপণি বিতান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা; বাস ও লঞ্চ টার্মিনাল এবং রেল স্টেশনের নিরাপত্তা; ট্রাফিক ব্যবস্থাপনা এবং বন্যা কবলিত এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়।

শুদ্ধাচার পুরস্কারের অর্থ বন্যার্তদের দিলেন আইজিপি

বেনজীর আহমেদ শুদ্ধাচার পুরস্কার হিসেবে পাওয়া অর্থ মৌলভীবাজারের বন্যা কবলিতদের দান করেছেন। তিনি আজ মৌলভীবাজারের পুলিশ সুপারের হাতে এ অর্থ তুলে দেন।

উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার প্রধানদের মধ্যে ২০২০-২১ অর্থবছরে শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন আইজিপি।

সূত্র: ডেইলি স্টার বাংলা




স্মৃতি ও স্মরণ

ছবি