৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

২৮৬ গুণ বেশি বেতন তুলে লাপাত্তা কর্মী

আপডেট : জুলাই ২, ২০২২ ১২:২৭ অপরাহ্ণ

63

ভয়েস বাংলা ডেস্ক

মাস শেষে সব কর্মীর ব্যাংক অ্যাকাউন্টে বেতনের অর্থ দিয়েছে প্রতিষ্ঠান। কিন্তু একজন কর্মীর বেতন নিয়ে বেধেছে গোলমাল। তাঁর প্রাপ্য বেতনের তুলনায় ২৮৬ গুণ বেশি অর্থ অ্যাকাউন্টে দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি বলেছে, ভুলবশত এমন কাণ্ড ঘটেছে। কিন্তু প্রতিষ্ঠানের এই ভুলেরই কিনা সুযোগ নিয়েছেন ওই কর্মী। অ্যাকাউন্ট থেকে পুরো টাকা তুলে নিয়েছেন। এরপর প্রতিষ্ঠানে পাঠিয়ে দিয়েছেন চাকরি ছাড়ার চিঠি। এখানেই শেষ নয়। চিঠি পাঠিয়ে টাকাসমেত লাপাত্তাও হয়ে গেছেন ওই কর্মী। এখন আর কোথাও খোঁজ নেই তাঁর। এ ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া ফেলেছে।

ঘটনাটি দক্ষিণ আমেরিকার দেশ চিলির। দেশটির সংবাদমাধ্যমের বরাতে ইকোনমিক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, ওই ব্যক্তি কনসোরসিও ইন্ডাস্ট্রিয়াল দে অ্যালিমেন্তোস নামের একটি প্রতিষ্ঠানে চাকরি করতেন। চিলির খাবার ও মাংস প্রক্রিয়াজাতকারী অন্যতম বড় প্রতিষ্ঠান এটি। প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের ডেপুটি ম্যানেজার ছিলেন তিনি। তবে তাঁর নাম প্রকাশ করা হয়নি।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ওই ব্যক্তির মাসিক বেতন ছিল ৫ লাখ চিলিয়ান পেসো (স্থানীয় মুদ্রা)। কিন্তু গত মে মাসে তাঁর অ্যাকাউন্টে ভুল করে ১৬ কোটি ৫৩ লাখ ৯৮ হাজার ৮৫১ পেসো জমা দেওয়া হয়। এটা তাঁর মাসিক বেতনের প্রায় ২৮৬ গুণ। ভুল নজরে আসার পর ওই ব্যক্তির সঙ্গে অফিসের পক্ষ থেকে যোগাযোগ করা হয়। এ সময় ওই ব্যক্তি বলেন, টাকা ফেরত দেবেন তিনি।

কিন্তু এরপর লাপাত্তা হয়ে যান ওই ব্যক্তি। ব্যাংকে খোঁজ নিয়ে প্রতিষ্ঠানটি জানতে পারে, ওই ব্যক্তি অ্যাকাউন্ট থেকে পুরো টাকা তুলে নিয়েছেন। গত ২ জুন চাকরি ছাড়ার জন্য প্রতিষ্ঠান বরাবর চিঠি পাঠিয়েছেন তিনি। এখন ওই প্রতিষ্ঠান তাঁকে হন্যে হয়ে খুঁজছে। কিন্তু তাঁর যেমন খোঁজ নেই, তেমনি খোঁজ নেই ওই ব্যক্তির অ্যাকাউন্টে পাঠানো টাকারও। তাই বাধ্য হয়ে প্রতিষ্ঠানটি তাঁর নামে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছে। এখন অর্থসহ পুলিশ তাঁকে ধরতে পারে কি না, সেই অপেক্ষায় রয়েছে প্রতিষ্ঠানটি।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি