২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে বিরোধীদের রাষ্ট্রপতি প্রার্থী যশবন্ত সিনহা

আপডেট : জুন ২১, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ

12

ভয়েস বাংলা ডেস্ক

ভারতে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের প্রার্থী হিসেবে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহার নাম প্রস্তাব করেছে দেশটির বিরোধী দলগুলোর একটি জোট।

সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে একজনকে চূড়ান্ত করতে হিমশিম খাওয়ার পর যশোবন্ত সিনহার নাম প্রস্তাব করল বিরোধী দলগুলো।

রাষ্ট্রপতি প্রার্থী হতে বিরোধী জোটের পক্ষ থেকে এর আগে তিনজনকে প্রস্তাব দেওয়া হয়। তাঁরা হলেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) শারদ পাওয়ার, ন্যাশনাল কনফারেন্সের (এনসি) প্রধান ফারুক আবদুল্লাহ ও মহাত্মা গান্ধীর নাতি গোপালকৃষ্ণ গান্ধী। তাঁরা সবাই সমর্থনের কথা বললেও প্রার্থী হতে রাজি হননি।

আজ মঙ্গলবার বিকেলে নয়াদিল্লিতে শারদ পাওয়ারের বাসভবনে রাষ্ট্রপতি প্রার্থী চূড়ান্ত করতে বিরোধী দলগুলোর নেতারা বৈঠকে বসবেন বলে জানা যাচ্ছে।

এদিকে রাষ্ট্রপতি নির্বাচনে একজন প্রার্থী চূড়ান্ত করতে ক্ষমতাসীন দল আজ বিকেলে বিজেপির পার্লামেন্টারি বোর্ডও বৈঠকে বসবে বলে জানিয়েছে পিটিআই।

একাধিক সূত্রের বরাতে পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপির পার্লামেন্টারি বোর্ডের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ভার্চ্যুয়ালি যোগ দিতে পারেন।

ভারতে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হতে ২৯ জুন পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। লোকসভা, রাজ্যসভা ও সব রাজ্যের বিধানসভার আইনপ্রণেতাদের অংশগ্রহণে ভোটগ্রহণ হবে ১৮ জুলাই। এরপর আগামী ২১ জুলাই ভোট গণনা করা হবে। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হবে ২৪ জুলাই।

সাবেক আমলা যশোবন্ত বিজেপির সরকারের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। গত বছর মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসে যোগ দেন তিনি। আজ সকালে তিনি টুইট করে ‘বিরোধীদের বড় ঐক্যের’ জন্য দলের কাজ থেকে দূরে থাকার কথা বলার পরই বিরোধীদের সম্ভাব্য রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে তাঁকে নিয়ে জল্পনা বাড়ে।

সূত্র: প্রথম আলো




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্মৃতি ও স্মরণ

ছবি