২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আইনি জটিলতায় চার বলি তারকা

আপডেট : মে ২২, ২০২২ ৩:২৪ অপরাহ্ণ

28

ভয়েস বাংলা ডেস্ক

বেশ কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা–সমালোচনার ঝড় চলছে। সবার বক্তব্য, তামাকজাত পণ‍্যের বিজ্ঞাপনে কেন থাকছেন বলিউড তারকারা। এ জন্য এবার তো আইনি ঝামেলায় পড়তে পারেন বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, অজয় দেবগন, শাহরুখ খান ও রণবীর সিং। সম্প্রতি এ চার অভিনেতার বিরুদ্ধে বিহারের মুজ্জাফরপুরের একটি আদালতে পিটিশন দাখিল করা হয়েছে। তামান্না হাশমি নামে এক সামাজিক কর্মী চিফ জুডিশিয়ল ম্যাজিস্ট্রেটের আদালতে এ পিটিশন দাখিল করেছেন।

বেশ কয়েক বছর তামাক ব্র্যান্ড বিমলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন অজয়। একই সংস্থার বিজ্ঞাপনে গত বছর যোগ দেন শাহরুখ। কমল পসন্দের সঙ্গে জুড়েছিলেন অমিতাভ, যদিও পরে তা বিচ্ছিন্ন করে দেন। রণবীর সিংও ওই ব্র্যান্ডের হয়ে বিজ্ঞাপন করেছেন। সমাজকর্মীর দাবি এ অভিনেতারা বিজ্ঞাপনের মাধ্যমে সাধারণ মানুষকে এই ক্ষতিকর পণ্যগুলো খাওয়ার জন্য উৎসাহ দেন এবং আকৃষ্ট করছেন।

পিটিশনে এসব তারকার নামে ভারতীয় দণ্ড বিধির ৩১১ (ঠগবাজের শাস্তি), ৪২০ (প্রতারণা) এবং ৪৬৭ ও ৪৬৮ (জালিয়াতি) ধারায় পুলিশকে এফআইআর করার নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে। একই সঙ্গে মামলাটি যাতে দ্রুত শুনানি করা হয়, সে জন্য আদালতের কাছে আবেদন জানানো হয়। তারকা-পরিচিতি অপব্যবহারের অভিযোগে রণবীরের নাম আলাদা করে উল্লেখ করেছেন ওই সমাজকর্মী।

তামাকজাত পণ‍্যের বিজ্ঞাপন করার জন‍্য বহুদিন ধরে অভিযোগ উঠছে শাহরুখ, অজয়ের বিরুদ্ধে। কিন্তু সম্প্রতি তা মাত্রা ছাড়ায় অক্ষয় কুমারও বিজ্ঞাপনে যোগ দেন। কিন্তু জনরোষের মুখে পড়ে ক্ষমা চেয়ে বিমল ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে নিজেকে সরিয়ে নেন বলিউডের এই অভিনেতা। গত বছর অক্টোবরে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন চুক্তি থেকে অমিতাভও সরে এসেছিলেন। তারপরও বিজ্ঞাপন সম্প্রচারিত হতে থাকায় সংস্থাকে আইনি নোটিশও পাঠান তিনি।

কিন্তু এত সমালোচনার পরও বিজ্ঞাপন ছেড়ে দেওয়া তো দূরের কথা, ক্ষমা পর্যন্ত চাননি শাহরুখ, অজয়। অন্যদিকে অজয় দেবগন বলেন, ‘কিছু জিনিস ক্ষতিকারক, কিছু জিনিস নয়। আমি নাম না করেই বলছি, কারণ আমি প্রচার করতে চাই না‌। আমি এলাচির বিজ্ঞাপন করছিলাম। আমার মতে, বিজ্ঞাপনের থেকেও বেশি, যদি কোনো জিনিস খারাপ হয়, সেটা বিক্রি করাই উচিত নয়।’

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি