৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আমাজনে শ্রমিক ইউনিয়ন গঠনের পক্ষে ভোট কর্মীদের

আপডেট : এপ্রিল ৩, ২০২২ ১২:০৬ পূর্বাহ্ণ

107

ভয়েস বাংলা ডেস্ক

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আমাজনের কর্মীরা ২৭ বছরের ইতিহাসে প্রথম শ্রমিক ইউনিয়ন গঠনের পক্ষে ভোট দিয়েছেন। নতুন এ সংগঠনকে বলা হচ্ছে আমাজন লেবার ইউনিয়ন (এএলইউ)। প্রতিষ্ঠানটির বর্তমান ও সাবেক কর্মীরা এর পেছনে রয়েছেন।

এই পদক্ষেপকে সাম্প্রতিক সময়ে আমাজনের কর্মীদের জন্য বড় ধরনের বিজয় হিসেবেই দেখা হচ্ছে। নিউইয়র্ক সিটির একটি ওয়্যারহাউসে এই জয়ের পর প্রতিষ্ঠানটির অন্যান্য শাখাতেও দ্রুত ইউনিয়ন গড়ে ওঠার সম্ভাবনা দেখা দিয়েছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানায়, নিউইয়র্ক সিটির স্ট্যাটেন আইল্যান্ডের জেএফকে ৮ ওয়্যারহাউসে ভোটাভুটির মাধ্যমে ইউনিয়ন করার অধিকার অর্জন করেন আমাজনের কর্মীরা। ৮ হাজার ৩২৫ ভোটারের মধ্যে ৪ হাজার ৭৮৫ জন ভোট দেন।

গত শুক্রবারের এ ভোটের ফলাফলে ইউনিয়ন গঠনের পক্ষে মত দিয়েছেন ২ হাজার ৬৫৪ জন। আর বিপক্ষে ভোট দেন ২ হাজার ১৩১ কর্মী।

ভোটের ফলাফলে সন্তুষ্ট নয় আমাজন কর্তৃপক্ষ। ভোটের পর এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ফলাফলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে তারা।

আমাজন বলেছে, স্ট্যাটেন আইল্যান্ডের ভোটের ফলাফলে আমরা অসন্তুষ্ট। আমরা প্রতিষ্ঠানের সঙ্গে কর্মীদের সরাসরি সম্পর্কে বিশ্বাসী। আমরা অন্য বিকল্প ভেবে দেখছি।

সিএনএন বলেছে, বিস্ময়কর এ ফলাফল আমাজন ও যুক্তরাষ্ট্রে বৃহত্তর শ্রমিক আন্দোলনের জন্য একটি মাইলফলক মুহূর্ত হতে পারে।

আমাজনের যুক্তি ছিল, শ্রমিক ইউনিয়ন গঠন করা হলে তা শ্রমিকদের সঙ্গে কোম্পানির সরাসরি সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। এতে কর্মীদের ভালো মজুরি বা চাকরির নিরাপত্তা থাকবে না। তবে ইউনিয়নের নেতারা কর্মীদের কাছে ইউনিয়ন করার সুবিধা বোঝাতে সক্ষম হয়েছেন। তাঁদের যুক্তি, এতে চাকরি হারানোর ঝুঁকি ছাড়াই কর্মপরিবেশের উন্নতি ও কর্মীবান্ধব কাজের সময়সূচি নিশ্চিত করা সম্ভব হবে।

আমাজনের একটি ওয়্যারহাউসে শ্রমিক ইউনিয়ন গঠনের পক্ষে ভোট পড়ার বিষয়টি ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি সংস্থা, বড় শ্রমিক ইউনিয়ন, এমনকি হোয়াইট হাউস থেকেও স্বাগত জানানো হয়েছে। হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছেন, শ্রমিকদের কণ্ঠস্বর শোনার বিষয়টি নিশ্চিত হতে দেখে প্রেসিডেন্ট জো বাইডেন আনন্দিত।

সদ্য প্রতিষ্ঠিত আমাজন লেবার ইউনিয়নের (এএলইউ) পক্ষ থেকে শ্রমিকদের কাজের উপযুক্ত পরিবেশ, মজুরি বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কর্মীদের এই ইউনিয়নের নেতা প্রতিষ্ঠানটিরই একজন সাবেক ছাঁটাই হওয়া কর্মী ক্রিশ্চিয়ান স্মলস। যাঁকে ইউনিয়ন গঠনের চেষ্টা ও শ্রমিকদের বিক্ষোভে নেতৃত্ব দেওয়ার কারণে ২০২০ সালের মার্চে ছাঁটাই করে আমাজন কর্তৃপক্ষ।




স্মৃতি ও স্মরণ

ছবি