৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

৩ হাজার ইউক্রেনীয় শরণার্থীকে ভিসা দিয়েছে অস্ট্রেলিয়া

আপডেট : মার্চ ১৩, ২০২২ ৫:২১ অপরাহ্ণ

286

ভয়েস বাংলা ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে পালিয়ে এসে প্রিয়জনদের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার আনন্দে উৎফুল্ল ইউক্রেনীয় শরণার্থীরা। গতকাল অস্ট্রেলিয়ার সিডনি এবং মেলবোর্ন বিমানবন্দরে আবেগঘন এক দৃশ্য দেখা গেছে।

সিডনি বিমানবন্দরে অ্যালেক্স সোরোকা তার বাবা, মা, বোন, ভাতিজি এবং ভাগ্নের সঙ্গে পুনরায় মিলিত হয়ে বলেছেন, ‘আমি খুব খুশি এবং অস্ট্রেলিয়ান সরকারের প্রতি কৃতজ্ঞ। তারা এত দ্রুত ভিসা দিয়েছে এবং ইউক্রেনীয়দের জন্য যে সহায়তা করছে তার জন্য তাদের অনেক ধন্যবাদ।’

অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক গত শুক্রবার নিশ্চিত করেছিলেন, ফেডারেল সরকার ২৩ ফেব্রুয়ারি থেকে ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আন্তর্জাতিক প্রতিক্রিয়ার অংশ হিসেবে’ ইউক্রেনীয়দের ৩ হাজারেরও বেশি মানবিক ভিসা দিয়েছে’।

ইউক্রেনীয় অস্ট্রেলিয়ানদের সঙ্গে বৈঠকের পর এসব ভিসা মঞ্জুর করা হয়।

অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক জানিয়েছেন, অস্ট্রেলিয়ায় থাকা ইউক্রেনীয় নাগরিকদের ভিসার মেয়াদ ৩০ জুন শেষ হওয়ার কথা থাকলেও তা ৬ মাস বৃদ্ধি করা হবে।

তিনি এক বিবৃতিতে বলেছেন, অস্ট্রেলীয় সরকার অস্থায়ী এবং স্থায়ী অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে ইউক্রেনীয়দের সহায়তা করতে প্রস্তুত।

তিনি আরও বলেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের জন্য মানবিক সহায়তা প্রদান করা হয়েছে এবং আরও সহায়তার বিষয়ে বিবেচনা করা হচ্ছে।

সূত্র: ডেইলি স্টার বাংলা




স্মৃতি ও স্মরণ

ছবি