৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অস্কারে বাতিল, অস্কারেই ভুটানের রেকর্ড

আপডেট : ফেব্রুয়ারি ৮, ২০২২ ১১:৩৮ অপরাহ্ণ

130

ভয়েস বাংলা ডেস্ক

প্রথমবারের মতো একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) বাজিমাত করল ভুটানের সিনেমা ‘লুনানা: আ ইয়াক ইন দ্য ক্লাসরুম’। সিনেমাটি অস্কারের ‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ শাখায় মনোনয়ন পেয়েছে। এখন চূড়ান্ত পুরস্কারের জন্য লড়বে সিনেমাটি। আজ বাংলাদেশ সময় সন্ধ্যায় সাতটার পর শুরু হয় অস্কারের মনোনয়ন ঘোষণা।

ভুটানের কাছ থেকে টানা ২০ বছর ‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ শাখায় সিনেমা আহ্বান করেও পায়নি একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার) কর্তৃপক্ষ। বছরের পর বছর হতাশ করলেও ২০২০ সালে ২০ বছরের বিরতি দিয়ে ভুটান দ্বিতীয়বারের মতো অস্কারে জমা দেয় ‘লুনানা: আ ইয়াক ইন দ্য ক্লাসরুম’। দুঃখের বিষয়, কিছু শর্ত পূরণ না করায় সে বছর সিনেমাটিকে ‘অযোগ্য’ ঘোষণা করে অস্কার কর্তৃপক্ষ। সেই সিনেমাই আবার নিয়ম মেনে ২০২১ সালে অস্কারে জমা দেওয়া হয়। অস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করা ভুটানের সিনেমাটি এবার গড়ল ইতিহাস। কারণ, অস্কারে মনোনয়ন পাওয়া ভুটানের প্রথম সিনেমা এটি। ছবির পরিচালক তরুণ নির্মাতা পয়ো চোয়িং দরজি। এর আগে ১৯৯৯ সালে অস্কারে ভুটান থেকে ‘দ্য কাপ’ সিনেমাটি পাঠানো হলেও মনোনয়ন পায়নি।

দাদির সঙ্গে ভুটানের রাজধানী থিম্পুতে থাকেন তরুণ ইউগুয়েন। তাঁর ইচ্ছা গান করা। তিনি পরিকল্পনা করছেন শিগগির অস্ট্রেলিয়া যাবেন। কিন্তু ভাগ্যক্রমে তাঁকে যেতে হয় ভুটানের প্রত্যন্ত অঞ্চল লুনানায়। একটি বিদ্যালয়ে পড়ানোর দায়িত্ব পড়ে তাঁর কাঁধে। হিমালয়ের পাশে পাহাড়, পর্বত পেরিয়ে সেই বিদ্যালয়ে হেঁটে যেতে লাগে প্রায় তিন দিন। সেখানে বসবাস করে হাতে গোনা মানুষ। সেখানকার একমাত্র স্কুলের শিক্ষার্থীদের পড়াতে হবে। নাগরিক সুযোগ-সুবিধার বাইরে কঠিন এক সংগ্রামের মুখোমুখি হতে হয় তাঁকে।

প্রথম দিকে মানিয়ে নিতে না পারলেও পরে শিক্ষার্থীদের সঙ্গে মানিয়ে যান ইউগুয়েন। দিন ভালোই কাটছিল। এর মধ্যে গ্রামের প্রধান জানান, আবহাওয়া ভালো নয়, শিগগির বরফ পড়া শুরু হবে। একবার বরফ পড়া শুরু হলে আর কোনোভাবেই শহরে ফেরার পথ থাকবে না। বরফে ঢেকে যাবে পুরো এলাকা। শীতের প্রায় ছয় মাস বন্ধ থাকবে এই স্কুল। মন না চাইলেও ফিরতে হয় শহরে। ছবির শেষে ভেসে আসে এটিই বিশ্বের সবচেয়ে দূরবর্তী স্কুল।

এ বছর ‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে আরও মনোনয়ন পেয়েছে জাপানের ‘ড্রাইভ মাই কার’, ডেনমার্কের ‘ফ্লি’, ইতালির ‘দ্য হ্যান্ড অব গড’, নরওয়ের ‘দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড’। আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে ৯৪তম অস্কার মনোনীতদের তালিকা ঘোষণা করা শুরু হয়। এই বছর অস্কারের আন্তর্জাতিক বিভাগে জমা পড়েছিল ৯৩টি দেশের সিনেমা।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি