২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শৈশবে পড়া উপন্যাসের নায়িকা

আপডেট : জানুয়ারি ২১, ২০২২ ১:১৭ অপরাহ্ণ

56

ভয়েস বাংলা ডেস্ক

‘কুসুম’ হিসেবে কেমন লাগবে তাঁকে, সেসবের পরীক্ষা–নিরীক্ষা শেষ। ফেব্রুয়ারি মাসে শুরু হবে শুটিং। শৈশবে পড়া মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’র নায়িকা কুসুম হয়ে পর্দায় আসছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

কৈশোরে পাঠ্যবই হিসেবে ‘পুতুলনাচের ইতিকথা’ পড়েছিলেন জয়া। কিন্তু সম্প্রতি তাঁর হাতে আসে সেই উপন্যাসের ওপর ভিত্তি করে তৈরি চমৎকার এক চিত্রনাট্য। জয়া বলেন, ‘ছোটবেলায় পড়ে কতটুকু বুঝেছিলাম, সেটাও আজ মনে নেই। কিন্তু কালজয়ী এক উপন্যাস থেকে সিনেমা বানাচ্ছেন এক দক্ষ নির্মাতা, তিনিই যখন আমাকে ছবিটায় কাজ করতে বললেন, ভীষণ ভালো লাগল আমার। তার ওপর আমার প্রিয় অভিনেত্রী অনন্যা এখানে আমার সহশিল্পী। ’

‘পুতুলনাচের ইতিকথা’ থেকে সিনেমা বানাচ্ছেন ভারতীয় নির্মাতা সুমন মুখোপাধ্যায়। এর আগে বেশ কিছু বাংলা ও হিন্দি ভাষার সিনেমা বানিয়েছেন তিনি। সেসবের মধ্যে রয়েছে ‘মহানগর’, ‘অসমাপ্ত’, ‘নজরবন্দ’, ‘পশম পা’। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, বহু আগে থেকে ‘পুতুলনাচের ইতিকথা’ নির্মাণের পরিকল্পনা করছিলেন তিনি। মেধাস্বত্বসহ নানা কারণে সেটা হয়ে ওঠেনি। এবার সবকিছু ঠিকঠাক। তাঁর বাবা অরুণ মুখোপাধ্যায় এই উপন্যাসকে নাটক হিসেবে মঞ্চে এনেছিলেন। সেটাই ছিল তাঁর অনুপ্রেরণা।

ছবির গুরুত্বপূর্ণ সব চরিত্রে অভিনয় করছেন আবির চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, অনন্যা চট্টোপাধ্যায় প্রমুখ। ইতিমধ্যে বঙ্গভঙ্গের অগ্নিযুগের কাহিনি নিয়ে কলকাতার আরেক ছবি ‘কালান্তর’–এর অর্ধেক শুটিং শেষ করেছেন জয়া আহসান। ফেব্রুয়ারি মাসে ‘পুতুলনাচের ইতিকথা’ ছবির শুটিং শেষ করার পর ভারতের ঝাড়খন্ডে ‘কালান্তর’–এর বাকি শুটিংয়ে অংশ নেবেন তিনি।

সূত্র: বাংলা ট্রিবিউন




স্মৃতি ও স্মরণ

ছবি