২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

থাইল্যান্ড ঘুরতে গুনতে হবে ‘ট্যুরিস্ট ফি’

আপডেট : জানুয়ারি ১৩, ২০২২ ৭:০৪ অপরাহ্ণ

8

ভয়েস বাংলা ডেস্ক

আগামী এপ্রিল থেকে পর্যটকদের কাছ থেকে বাড়তি ফি আদায় করবে থাইল্যান্ড। এর পরিমাণ হবে স্থানীয় মুদ্রায় ৩০০ বাথ বা ৯ মার্কিন ডলার। পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর উন্নয়ন ও কোনো ধরনের দুর্ঘটনায় পড়লে খরচ বহনে অক্ষম বিদেশি পর্যটকদের জন্য বিমাসুবিধা চালুর লক্ষ্যে এ পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল বুধবার থাইল্যান্ডের একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ‘ট্যুরিস্ট ফি’ নেওয়ার কথা জানান।

থাইল্যান্ড বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোর একটি। দেশটির অর্থনীতিও অনেকটাই পর্যটন খাতের ওপর নির্ভরশীল। কিন্তু করোনার কারণে দেশটিতে পর্যটকের সংখ্যা তলানিতে গিয়ে ঠেকে। ২০১৯ সালে যেখানে থাইল্যান্ডে চার কোটি পর্যটক গিয়েছিলেন, ২০২১ সালে সংখ্যাটা ছিল মাত্র দুই লাখ।

করোনার সংক্রমণ কমে আসায় সম্প্রতি পর্যটন খাতকে চাঙা করতে নেওয়া উদ্যোগ বিশ্বজুড়ে প্রকোপ ছড়াতে শুরু করা অমিক্রন ধরনে আবার জটিল হয়ে গেছে।

থাইল্যান্ডের পর্যটন কর্তৃপক্ষের গভর্নর ইয়ুথাসাক সুপাসরোন রয়টার্সকে বলেছেন, এই ফির একাংশ পর্যটকদের বাড়তি যত্ন নেওয়ার কাজে ব্যবহার করা হবে। তিনি আরও বলেন, ‘সাধারণত পর্যটকদের বিমা সুবিধা দেওয়া হয় না। তবুও আমরা সময়ের বিরুদ্ধে গিয়ে তাঁদের জন্য এর ব্যবস্থা করছি। তাঁদের যত্ন নিতে গিয়ে এটা আমাদের জন্য বাড়তি একটা বোঝাও হয়ে গেছে।’ পর্যটকদের কাছ থেকে নেওয়া বাড়তি এই অর্থ পর্যটন অবকাঠামোর উন্নয়নে ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

সূত্র: প্রথম আলো