২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

কাওয়ালির আসরে হামলার প্রতিবাদে ডাকা সমাবেশ পুলিশি বাধায় পণ্ড

আপডেট : জানুয়ারি ১৩, ২০২২ ৭:০৭ অপরাহ্ণ

10

ভয়েস বাংলা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে একদল শিক্ষার্থীর উদ্যোগে আয়োজিত কাওয়ালি গানের আসরে ছাত্রলীগের হামলার প্রতিবাদে রাজধানীর শাহবাগে পিপলস অ্যাকটিভিস্ট কোয়ালিশন (প্যাক) নামের একটি সংগঠনের ডাকা ‘ধিক্কার সমাবেশ’ পুলিশি বাধায় পণ্ড হয়েছে। পুলিশ এই কর্মসূচির আয়োজকদের ধাওয়া করে শাহবাগ থেকে কাঁটাবন এলাকায় নিয়ে যায়।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ বৃহস্পতিবার বিকেল সোয়া চারটার দিকে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ করতে এসেছিলেন প্যাকের সদস্যরা। ব্যানার খুলে দাঁড়াতেই আগে থেকে শাহবাগ এলাকায় অবস্থানে থাকা পুলিশ সদস্যদের সঙ্গে তাঁদের বাগ্‌বিতণ্ডা হয়। পুলিশ করোনার বিধিনিষেধের কারণ দেখিয়ে তাঁদের কর্মসূচি করতে নিষেধ করে।

বাগ্‌বিতণ্ডার একপর্যায়ে পুলিশ কর্মসূচির আয়োজকদের বলে, ‘যদি সরকারকে মানেন, তাহলে কর্মসূচি বন্ধ করুন।’ এর জবাবে প্যাকের একজন বয়োজ্যেষ্ঠ সদস্য পুলিশের উদ্দেশে বলেন, ‘এই সরকারকে আমরা মানি না।’ একপর্যায়ে প্যাকের সেই বয়োজ্যেষ্ঠ সদস্য পুলিশের কাছে পাঁচ মিনিট সময় চান। তিনি বলেন, পাঁচ মিনিটের মধ্যেই তাঁদের কর্মসূচি শেষ হবে। এরপর তিনি বক্তব্য দেওয়া শুরু করেন। বক্তব্যে টিএসসির কাওয়ালি গানের আসরে হামলার প্রতিবাদ জানান তিনি।

বক্তব্যের একপর্যায়ে ‘পুলিশ লীগের আস্তানা, ভেঙে দাও গুঁড়িয়ে দাও’ বলে স্লোগান দিতে থাকেন প্যাকের সদস্যরা। এরই মধ্যে বিপুলসংখ্যক পুলিশ তাঁদের সরিয়ে দিতে আসে। পুলিশ তাঁদের ধাওয়া দিয়ে কাঁটাবন মোড় পর্যন্ত নিয়ে যায়।

প্যাকের অন্যতম নেতা রাতুল মুহাম্মদ পুলিশের এই আচরণের প্রতিবাদ জানিয়েছেন। তিনি প্রথম আলোকে বলেন, ‘আজ সন্ধ্যায় টিএসসিতে অনুষ্ঠিতব্য কাওয়ালি গানের আসরে আমরা অংশ নেব। পাশাপাশি শিগগিরই আরও একটি সমাবেশ করা হবে।’

সূত্র: প্রথম আলো