২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

জাবির ফটকে পরিকল্পনামন্ত্রীকে আটকে দেন প্রহরীরা

আপডেট : ডিসেম্বর ১৩, ২০২১ ৮:১০ অপরাহ্ণ

23

ভয়েস বাংলা ডেস্ক

একটি সম্মেলনে যোগ দিতে গতকাল রবিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে এসেছিলেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান। এ সময় নিরাপত্তা প্রহরীরা ক্যাম্পাসের দুটি ফটকে আটকে দেন মন্ত্রীকে।

বিশ্ববিদ্যালয়ে প্রবেশের এমন কড়াকড়ি নিয়ে মন্ত্রী সমালোচনা করেন। পরে অবশ্য এ নিয়ে ব্যাখ্যা দেয় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কার্যালয়।

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার (নিরাপত্তা) জেফরুল হাসান চৌধুরী বলেন, পরিকল্পনামন্ত্রী পুলিশ-প্রটোকল নিয়ে চলাফেরা করেন না। তাই তাঁদের কাছে তথ্য ছিল না যে মন্ত্রী কখন, কোথায় আছেন। তাঁরা মন্ত্রীর জন্য প্রধান ফটকে অপেক্ষা করছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ফটকে মন্ত্রীকে আটকে দেওয়ার বিষয়ে জেফরুল হাসান বলেন, ফটকের নিরাপত্তা প্রহরীরা মন্ত্রীকে সাধারণ জিজ্ঞাসাই করেছেন, যেভাবে অন্য সবার ক্ষেত্রে করেন।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্য, প্রহরীদের বাধার মুখে পড়ার পর নিজের পরিচয় দিয়ে ক্যাম্পাসে ঢোকেন পরিকল্পনামন্ত্রী। পরে তিনি গাড়িবহর নিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে যান।

সম্মেলনে গিয়ে পরিকল্পনামন্ত্রী বিশ্ববিদ্যালয়ে প্রবেশের ক্ষেত্রে অতিরিক্ত কড়াকড়ির সমালোচনা করেন। সম্মেলনের আয়োজকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে এত কড়া নিরাপত্তার প্রয়োজন নেই। বিশ্ববিদ্যালয় তো ক্যান্টনমেন্ট নয়।’

গতকাল থেকে বিশ্ববিদ্যালয়ে দুই দিনব্যাপী ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যান্ড হিজ লিগ্যাসি’ শীর্ষক একটি সম্মেলন শুরু হয়েছে। আন্তর্জাতিক জন-ইতিহাস ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ, প্রত্নতত্ত্ব বিভাগ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট যৌথভাবে এর আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কার্যালয় সূত্রে জানা গেছে, সম্মেলনে অংশ নেওয়ার জন্য দুপুর ১২টার দিকে গাড়ি নিয়ে মীর মশাররফ হোসেন হল ফটক দিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে চান মন্ত্রী। সেখানকার দায়িত্বরত নিরাপত্তা প্রহরীরা তাঁকে ঢুকতে দেননি। পরে সেখান থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ফটকে যান। সেখানকার নিরাপত্তা প্রহরীরাও তাঁর কাছে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের অনুমতিপত্র আছে কি না, তা জানতে চান। এ সময় মন্ত্রী নিজের পরিচয় দিলে তাঁকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হয়।

সম্মেলনের যুগ্ম আহ্বায়ক এ টি এম আতিকুর রহমান বলেন, পরিকল্পনামন্ত্রীকে অভ্যর্থনা জানানোর জন্য তাঁরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে (ডেইরি গেট) অপেক্ষা করছিলেন। কিন্তু ভুল–বোঝাবুঝির কারণে এমন হয়েছে।

সূত্র: প্রথম আলো