২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ভুলে চিকিৎসক কাটলেন ডান পা, গুনলেন জরিমানা

আপডেট : ডিসেম্বর ২, ২০২১ ৬:১০ অপরাহ্ণ

19

ভয়েস বাংলা ডেস্ক

অস্ত্রোপচারের সময় কাটার কথা ছিল বাঁ পা, কিন্তু চিকিৎসক কেটে ফেলেন ডান পা। এই ভুলে জরিমানা গুনতে হলো চিকিৎসককে। এ ঘটনা ঘটেছে অস্ট্রিয়ায়। দায়িত্বে অবহেলার দায়ে স্থানীয় সময় বুধবার দেশটির লিনজ শহরের একটি আদালত ওই চিকিৎসককে জরিমানা করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, চলতি বছরের মে মাসে ওই ঘটনা ঘটে। ঘটনার দুদিন পর বিষয়টি সামনে আসে।

আদালত ৪৩ বছর বয়সী ওই চিকিৎসককে ২ হাজার ৭০০ ইউরো জরিমানা করেছেন। রোগীর বিধবা স্ত্রীকেও ক্ষতিপূরণ হিসেবে পাঁচ হাজার ইউরো দেওয়া হয়েছে। এ ঘটনায় করা মামলা আদালতে গড়ানোর আগেই মৃত্যু হয় ওই রোগীর।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গত মে মাসে ফ্রাইস্টাট শহরের একটি হাসপাতালে ভর্তি হন ওই রোগী। অস্ত্রোপচারের পর ব্যান্ডেজ পরিবর্তনের সময় ভুলে অন্য পা কেটে ফেলার বিষয়টি জানা যায়। এ সময় তাঁকে বলা হয়েছিল, তাঁর অপর পা-ও কেটে ফেলার প্রয়োজন পড়তে পারে।

ওই ঘটনার পর হাসপাতালটির পক্ষ থেকে বলা হয়, ‘অনাকাঙ্ক্ষিত নানা পরিস্থিতির ধারাবাহিকতায়’ এমনটি ঘটেছে। হাসপাতালটির পরিচালকও সংবাদ সম্মেলন করে এ ঘটনার জন্য প্রকাশ্যে ক্ষমা চান। এরপর ওই চিকিৎসককে অন্য একটি হাসপাতালে সরিয়ে নেওয়া হয়।

এর আগে ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রে একই ধরনের ঘটনা ঘটেছিল। সেবার অস্ত্রোপচারের মাঝপথে এসে চিকিৎসক বুঝতে পারেন, ভুলে রোগীর অন্য পা কাটছেন তিনি।

সূত্র: প্রথম আলো