২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাবির সহযোগী অধ্যাপক হিসেবে শবনম জাহানকে পুনর্বহালের নির্দেশ

আপডেট : ডিসেম্বর ২, ২০২১ ৬:০৬ অপরাহ্ণ

55

ভয়েস বাংলা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শবনম জাহানকে ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে পুনর্বহাল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের চূড়ান্ত শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

শবনম জাহান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কুয়েত মৈত্রী হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট ছিলেন। ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ও হল সংসদ নির্বাচনের সময় কুয়েত মৈত্রী হলে ব্যালট পেপার নিয়ে সংঘটিত ঘটনায় ব্যর্থতার জন্য শবনম জাহানকে এক ধাপ নিচে, অর্থাৎ সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক পদে অবনমিত করা হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গত বছরের ২৯ জুলাইয়ের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে একই বছর হাইকোর্টে রিট করেন শবনম জাহান। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল দেন। রুলের ওপর শুনানি নিয়ে আজ রায় দেওয়া হলো।

আদালতে শবনম জাহানের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. সালাহ উদ্দীন দোলন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

রায়ের বিষয়টি জানিয়ে সালাহ উদ্দীন দোলন বলেন, গত বছরের ২৯ জুলাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শবনম জাহানকে এক ধাপ নিচে অর্থাৎ সহকারী অধ্যাপক পদে অবনমিত করার সিদ্ধান্ত দেয়। এই সিদ্ধান্ত গত বছরের ২০ জুলাই থেকে কার্যকর হবে বলা হয়। এ দুটি বিষয় হাইকোর্ট বাতিল ঘোষণা করেছেন।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি