৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সেরা হলো মালয়ালম ছবি মারাক্কর: আরাবিক্করালিনতে সিমহম

আপডেট : অক্টোবর ২৬, ২০২১ ১:০১ অপরাহ্ণ

25

ভয়েস বাংলা ডেস্ক

গতকাল সোমবার সকালে দিল্লির বিজ্ঞান ভবনে দেওয়া হলো ভারতের ৬৭তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সারা দেশ থেকে ছায়াছবির জগতের তামাম ব্যক্তিত্ব এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রাপ্রকদের হাতে পুরস্কার তুলে দেন ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। একই অনুষ্ঠানে ভারতীয় চলচ্চিত্র আঙিনার কিংবদন্তি অভিনেতা রজনীকান্তকে ৫১তম দাদাসাহেব ফালকে পুরস্কারে পুরস্কৃত করা হয়। মনোজ বাজপেয়ী, ধানুশ আর কঙ্গনা রনৌতের হাতে তুলে দেওয়া হয় সেরা অভিনেতা-অভিনেত্রীর পুরস্কার। বাংলার দুই পরিচালক সৃজিত মুখোপাধ্যায় আর কৌশিক গঙ্গোপাধ্যায়ের ঝুলিতে উঠেছে দুটি জাতীয় পুরস্কার। যুগ্মভাবে সেরা চিত্রনাট্য নির্বাচিত হয়েছে সৃজিতের ছবি গুমনামী আর কৌশিকের ছবি জ্যেষ্ঠপুত্র।

সেরা বাংলা ছবি পুরস্কারও জয় করেছে গুমনামী। অন্যদিকে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি জ্যেষ্ঠপুত্র সেরা আবহ সংগীতের জন্য নির্বাচিত হয়েছে। এই ছবির জন্য সেরা সংগীত পরিচালক হয়েছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়। সেরা ‘চলচ্চিত্রবান্ধব রাজ্য’ হিসেবে রজতকমল বিভাগে পুরস্কার লাভ করেছে সিকিম। এবার একনজরে দেখে নেওয়া যাক কোন বিভাগে কে জাতীয় পুরস্কার জয় করলেন। 

সেরা ফিচার ফিল্ম

মালয়ালম ছবি মারাক্কর: আরাবিক্করালিনতে সিমহম বা মারাক্কর: লায়ন অব দ্য অ্যারাবিয়ান সি সেরা ছবির খেতাব জয় করেছে। ভারতের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের ওপর নির্মিত ছবিটি পরিচালনার পাশাপাশি লিখেছেন দক্ষিণের খ্যাতনামা পরিচালক প্রিয়দর্শন। মালাবার উপকূলকে পর্তুগিজ আগ্রাসন থেকে বাঁচাতে লড়াইয়ে নেমেছিলেন নৌসেনাপতি চতুর্থ কুঞ্জলি মারাক্কর। তাঁর সেই সংগ্রাম নিয়ে তৈরি হয়েছে এই মালয়ালম ছবি। এক শ কোটি রুপি বাজেটের এই ছবিতে নামভূমিকায় অভিনয় করেছেন মোহনলাল। আরও আছেন অর্জুন সার্জা, সুনীল শেঠি, প্রভু, কীর্তি সুরেশ।

হিন্দি ছায়াছবি কস্তুরি সেরা শিশু ছবি হিসেবে নির্বাচিত হয়েছে। ১৪ বছরের ছেলে গোপীনাথ চভনকে নিয়ে এই ছবির গল্প। জমাদারের পরিবারের ছেলে গোপীনাথ। মদ্যপ বাবার সঙ্গে থাকে এই কিশোর। গোপীনাথ অনেক সময় বাবার সঙ্গে সিভিল হাসপাতালের মর্গে কাজ করে। বিনোদ কাম্বলে পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন সোমনাথ সোনাওয়ানে, শ্রাবণ উপালাকার, বৈশালী কেন্দালে, অনিল কাম্বলে, কুনাল পাওয়ার।

তেলেগু ছবি মহর্ষি সেরা জনপ্রিয় ছবির ক্যাটাগরিতে জাতীয় পুরস্কার পেয়েছে। পয়দিপাল্লি ভামসিধর রাও পরিচালিত অ্যাকশন ড্রামাভিত্তিক ছবিটিতে অভিনয় করেছেন মহেশ বাবু, পূজা হেগড়ে, প্রকাশ রাজ, আল্লারি নরেশ, জগপাথিবাবু। নিপীড়িত কৃষকদের পাশে দাঁড়ানো অনাবাসী ভারতীয় ঋষিকে নিয়ে আবর্তিত হয়েছে ছবির কাহিনি। চিত্রসমালোচকদের থেকে মিশ্র প্রতিক্রিয়া পেলে কী হবে, বক্স অফিসে ঝড় তুলে সেরা উপার্জনকারী তেলেগু ছবির তালিকায় নাম উঠিয়েছে মহর্ষি। সেরা কোরিওগ্রাফির পুরস্কারও জয় করেছে মহর্ষি।

সূত্র: প্রথম আলো