৩রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভেড়ার দখলে মাদ্রিদের রাজপথ

আপডেট : অক্টোবর ২৬, ২০২১ ১:০৩ অপরাহ্ণ

14

ভয়েস বাংলা ডেস্ক

কিছু সময়ের জন্য থমকে গিয়েছিল স্পেনের রাজধানী মাদ্রিদের রাজপথ। জনবহুল শহরটির সড়কে ছিল না কোনো যানবাহন। ছিল না যানজট, ব্যস্ত সড়কে ছুটে চলা মানুষের কোলাহল। ওই সময় যানবাহনের জায়গা দখল করে নিয়েছিল লাখো ভেড়া। ভেড়ার গলায় বাঁধা ছোট ঘণ্টার টুংটাং শব্দে মুখর হয়ে উঠেছিল মাদ্রিদের প্রধান প্রধান সড়ক। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের সড়ক ধরে ছুটে চলা ভেড়ার পাল দেখতে জড়ো হয়েছিলেন অনেকেই।

বিচিত্র এই ঘটনা ঘটেছে গত শনিবার। শুধু এবারই নয়, প্রতিবছর এক দিন মাদ্রিদের প্রধান প্রধান সড়কে যানবাহনের বদলে ভেড়ার পাল দেখতে পাওয়া যায়। ইউরোপের অন্যতম ব্যস্ত এই রাজধানী শহরের রাজপথ দখলে নেয় ভেড়ার পাল। যদিও গত বছর করোনা মহামারির কারণে মাদ্রিদের সড়কে নামেনি ভেড়ার পাল।

পুরো ঘটনাটি বুঝতে ফিরে যেতে হবে প্রাচীন আমলে। প্রাগৈতিহাসিক কাল থেকে শীত মৌসুম শুরুর আগে স্পেনের উত্তরাঞ্চল থেকে দক্ষিণ অংশের তৃণভূমিতে ছুটে যায় লাখ লাখ ভেড়া। তীব্র শীত থেকে বাঁচতে ও খাবারের সংকট এড়াতে ভেড়ার দলের এই ছুটে চলা। ওই সময় ভেড়ার এই চলার পথে শহর কিংবা বসতি ছিল না। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নির্বিঘ্ন ছুটত ভেড়ার পাল।

কয়েক শতক আগেও এই যাত্রা ছিল নির্বিঘ্ন। তবে ভেড়ার পালের ঐতিহাসিক এই চলার পথে এখন বাধা হয়ে দাঁড়িয়েছে ৬৭ লাখ নাগরিকের শহর মাদ্রিদ। চলার পথে শহরটির ব্যস্ত সড়ক পেরোতে হয় ভেড়াগুলোকে। ভেড়ার পালের ঐতিহাসিক এই পথ পুনরুদ্ধারে আগ্রহী পশু অধিকারকর্মীরা।

এ জন্য ১৯৯৪ সাল থেকে মাদ্রিদে শুরু হয়েছে বার্ষিক এই আয়োজন। এদিন লাখ লাখ ভেড়া শহর অতিক্রম করে দক্ষিণের দিকে ছুটে যায়। টুংটাং শব্দে মুখর হয় পুরো শহর। বন্ধ হয়ে যায় সড়কে যান চলাচল। এদিন মাদ্রিদের যেদিকে তাকাবেন, লাখ লাখ ভেড়ার দল বেঁধে ছুটে চলার দৃশ্য চোখে পড়বে। এ সময় ঐতিহাসিক পোশাকে সাজেন রাখালেরা। নাচ-গান-উৎসবে মেতে ওঠেন শহরবাসী। শিশুদের নিয়ে অনেকেই সড়কে নামেন ছুটে চলা ভেড়ার পাল দেখতে।

সূত্র: প্রথম আলো