৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ট্রাক্টর চালিয়ে সংসদে রাহুল গান্ধী

আপডেট : জুলাই ২৬, ২০২১ ৭:০১ অপরাহ্ণ

121

ভয়েস বাংলা ডেস্ক

কৃষি আইন বাতিলের দাবিতে ও কৃষকদের আবেদন তুলে ধরতে আজ সোমবার ট্রাক্টরে চালিয়ে সংসদে গেছেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এসময় কংগ্রেসের সাবেক এই সভাপতি হাফহাতা শার্ট, ট্রাউজার ও স্যান্ডেল পরে ছিলেন।

রাহুল গান্ধী জানান, কেন্দ্রের কানে কৃষকদের আবেদন পৌঁছে দিতেই ট্রাক্টর নিয়ে সংসদে এসেছেন তিনি। তিনি বলেন, ‘আমি আজ সংসদে কৃষকদের বার্তা নিয়ে এসেছি। সরকার কৃষকদের কণ্ঠরোধ করছে এবং এ বিষয়ে সংসদে কোনো আলোচনাই হতে দিচ্ছে না। সারাদেশ জানে যে, এ আইনগুলো শুধু দুই থেকে তিন জন বড় শিল্পপতির স্বার্থে আনা হয়েছে।’

তিনি বলেন, ‘সরকারের মতে এই আইনের ফলে কৃষকরা অনেক খুশি এবং যারা আন্দোলন করছেন তারা জঙ্গি। তবে, সত্যিকার অর্থে কৃষকদের অধিকার ছিনিয়ে নেওয়া হয়েছে।’ এক টুইটবার্তায় রাহুল গান্ধী বলেন, ‘কৃষকদের জমি বিক্রি করতে বাধ্য করা হলে, সংসদে ট্রাক্টর চালানো হবে।’ বিজেপি দাবি করছে, বিরোধীরা কৃষকদের রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

বিজেপির সাংসদ ভিনয় সাহাসরাবুদ্ধি বলেন, ‘রাহুল গান্ধী রাজনৈতিক খেলা খেলছেন। কৃষকরা রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। কেন্দ্র জানিয়েছে, আইনে কোনো বিষয় থাকলে তারা এটি নিয়ে আবারো কাজ করবে। তারা আলোচনা করতে প্রস্তুত।’

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত নভেম্বর থেকেই ভারতে আন্দোলন করছেন কৃষকরা। ইতোমধ্যে সরকারের সঙ্গে কৃষকদের কয়েক দফায় আলোচনা হয়েছে। তবে, কোনো আলোচনাই ফলপ্রসূ হয়নি।

সূত্র – দ্যা ডেইলি স্টার




স্মৃতি ও স্মরণ

ছবি