৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জেলে থাকা ১৫৬ বাংলাদেশির খোঁজ নিতে আয়েবা প্রতিনিধি দল মাল্টায়

আপডেট : জুলাই ২৬, ২০২১ ৭:১৪ অপরাহ্ণ

112

ভয়েস বাংলা ডেস্ক

জেলে থাকা ১৫৬ বাংলাদেশির খোঁজ নিতে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) প্রতিনিধি দল প্যারিস থেকে বিকালে রওনা হয়ে ২২ জুলাই মাল্টায় যায়। ইতোমধ্যে আটক থাকা বাংলাদেশিদের খবর ভাইরাল হয়ে গেছে। মাল্টায় যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) অন্যতম সহসভাপতি অস্ট্রিয়া প্রবাসী আহমেদ ফিরোজ।

জানা গেছে, আয়েবা মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল মাল্টায় রয়েছে। সেখানে জেলে থাকা বাংলাদেশিরা কী অবস্থায় রয়েছে তা জানবে। আয়েবা সূত্র জানায়, তারা বাংলাদেশ সরকারের স্বার্থ ও ইউরোপীয় ইউনিয়নের নিয়ম মেনে আইনি প্রক্রিয়ায় তাদের জন্য কী করণীয়- এসব নিয়ে আলোচনা করবে।

এ বিষয়ে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ জানান, আমরা মাল্টায় আসবো বিষয়টি অনেকেই অবগত। তাছাড়া সবাই জানেন মাল্টার জেলে ১৫৬ বাংলাদেশি আটক রয়েছেন। সেখানে আয়েবার পক্ষ থেকে সকাল ৯টা থেকে বিভিন্ন কার্যক্রম শুরু করা হবে। এরমধ্যে আইনজীবীদের সংগঠনের সঙ্গে সাক্ষাৎ, জেল গেটে যাওয়া ও ইউরোপীয় ইউনিয়নের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়টি নিয়ে আলোচনা করা। পরে বিষয়টির ব্যাপারে কাছে থেকে আরও জানার চেষ্টা করা হবে। আরেকটি কথা গণমাধ্যমকে বলে রাখতে চাই- আয়েবা কোনো দালাল চক্রকে সমর্থন করে না বরং সরকারের প্রতি অনুরোধ করবে যেন বাংলাদেশ থেকে দালাল চক্রকে নির্মূল করে দেওয়ার শক্ত পদক্ষেপ গ্রহণ করে।

এ ব্যাপারে আয়েবা সব সময় সরকারকে সাধ্য অনুযায়ী সহায়তা করবে। তিনি আরও জানান, ৯৩ হাজার অবৈধ অভিবাসীর মধ্যে বেশির ভাগ অভিবাসীই এখন বৈধ। ইউরোপের অনেক দেশে এসব বাংলাদেশি অভিবাসীর জন্য আয়েবা সহায়তা করেছে এবং আইন মেনেই তা করা হয়।

সূত্র-যুগান্তর



স্মৃতি ও স্মরণ

ছবি