৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

আপডেট : জুন ১৩, ২০২১ ১:০৪ অপরাহ্ণ

125

ভয়েস বাংলা ডেস্ক

রাজধানী ঢাকার অদূরে আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন লেনি ফ্যাশন নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

এ সময় শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে পুলিশ টিয়ারগ্যাস ও জলকামান নিক্ষেপ করেছে বলে জানা গেছে। তবে এতে কেউ আহত হয়নি বলে জানিয়েছে পুলিশ।

এই ঘটনায় বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

রবিবার সকাল পৌনে ৭ দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে ওই কারখানার প্রায় তিনশ’ শ্রমিক।

শিল্প পুলিশ জানায়, সকালে লেনি ফ্যাশন কারখানার কয়েকশ’ শ্রমিক বকেয়া বেতন-ভাতার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেডের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ সময় ব্যস্ততম এই সড়কটিতে যানচলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।

পরে পুলিশ এসে শ্রমিকদের সড়ক ছেড়ে দেওয়ার জন্য অনেকবার বোঝালেও তার বিক্ষোভ করতে থাকে। এ সময় জলকামান নিক্ষেপ করে তাদেরকে সড়ক থেকে সরিয়ে দেওয়া হলে যান চলাচল স্বাভাবিক হয়।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, ‘সকালে ঘটনাস্থলে আমাদের পর্যাপ্ত ডেপ্লয়েড ছিল। আমরা তাদের সড়ক থেকে বুঝিয়ে সরিয়ে দেওয়ার অনেকবার চেষ্টা করেছি। কিন্তু তারা শোনেনি। তারপর আমাদের আইনানুগ প্রক্রিয়ার মাধ্যমে রাস্তা ক্লিয়ার করা হয়েছে।’

তিনি বলেন, ‘হালকা কাঁদানে গ্যাস ও পানি ছিটিয়ে তাদের সরিয়ে দেওয়া হয়। তারা বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলেও তেমন কিছু হয়নি। অল্প সময় শুধু সড়কে যান চলাচল বিঘ্নিত হয়েছে।’

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার আরও বলেন, ‘লেনি ফ্যাশন কারখানার মালিক একজন ভারতীয়। অনেক দিন আগে থেকেই করোনার কারণে মালিক ফ্যাক্টরিতে আসেন না। এখন করণীয় কিছু নাই। ফ্যাক্টরি বিক্রি করতে হবে। এই মুহূর্তে সেই প্রচেষ্টাও চলছে। এখন দ্রুত করাটাও অনিশ্চিত।’

সূত্র: দেশ রূপান্তর




স্মৃতি ও স্মরণ

ছবি