৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বাইডেনের কাছে যা আশা করেন পুতিন

আপডেট : জুন ১২, ২০২১ ১০:৪৮ পূর্বাহ্ণ

109

ভয়েস বাংলা ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কের সবচেয়ে বেশি অবনতি হয়েছে। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে পুতিনের। এর আগে এনবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর এএফপি ও রয়টার্সের।

পুতিন আশা প্রকাশ করে বলেন, তিনি মনে করেন, বাইডেন ট্রাম্পের চেয়ে কম আবেগপ্রবণ হবেন। তিনি আরও বলেন, ‘সবকিছুরই সুবিধা–অসুবিধা রয়েছে। তবে আমি আশা করব, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবেগপ্রবণ হয়ে কোনো পদক্ষেপ নেবেন না।’

স্থানীয় সময় গতকাল শুক্রবার ওই সাক্ষাৎকারে পুতিন আরও বলেন, সাম্প্রতিক কয়েক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সবচেয়ে বেশি অবনতি হয়েছে। আগামী বুধবার জেনেভায় পুতিন ও বাইডেনের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে।

ওই সাক্ষাৎকারে পুতিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করেন। তিনি বলেন, ট্রাম্প অসাধারণ ও মেধাবী ব্যক্তি ছিলেন। পুতিন আরও বলেন, বাইডেন পেশাদার রাজনীতিবিদ। তিনি ট্রাম্পের চেয়ে অনেকটাই আলাদা।

গত মার্চ মাসে পুতিনকে হত্যাকারী হিসেবে অভিহিত করেন বাইডেন।

এ বিষয়ে জানতে চাইলে পুতিন বলেন, তিনি এ রকম অনেক অভিযোগ শুনেছেন। এসব নিয়ে তিনি ভাবেন না।

২০১৬ সালে পুতিন প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করার কথা জানান। ট্রাম্পও রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতি ইতিবাচক মনোভাব প্রকাশ করেন।

সূত্র: প্রথম আলো




স্মৃতি ও স্মরণ

ছবি