২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চন্দ্রজয়ের অভিযাত্রী মাইকেল কলিন্স আর নেই

আপডেট : এপ্রিল ২৮, ২০২১ ১১:৫৫ অপরাহ্ণ

160

ভয়েস বাংলা ডেস্ক

চাঁদের বুকে মানুষ প্রথম পা রেখেছিল ১৯৬৯ সালে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপোলো-১১ অভিযানের অর্ধশত বছর পূর্ণ হয়েছে ২০১৯ সালে। তার দুই বছর না যেতেই চন্দ্রজয়ের সেই অভিযানের অন্যতম সদস্য মাইকেল কলিন্স মারা গেলেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, মাইকেল কলিন্সের পরিবার বলেছে, ক্যানসারের সঙ্গে লড়ে শেষ পর্যন্ত আজ বুধবার হেরে গেছেন এই মহাকাশচারী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

টুইটারে মাইকেল কলিন্সের অফিশিয়াল অ্যাকাউন্টে এক বিবৃতিতে কলিন্সের পরিবার বলেছে, ‘মাইক সব সময়ই নম্রতা আর কমনীয়তার সঙ্গে জীবনের চ্যালেঞ্জগুলো গ্রহণ করেছেন। তিনি একইভাবে তাঁর জীবনের শেষ চ্যালেঞ্জটিও গ্রহণ করেছেন।’

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ১৯৬৯ সালের ১৬ জুলাই মনুষ্যবাহী মহাকাশযান উৎক্ষেপণের মাধ্যমে শুরু হয় নাসার অ্যাপোলো-১১ অভিযানের চূড়ান্ত পর্ব। ২০ জুলাই চাঁদের বুকে পা রেখে ইতিহাস গড়েন এই অভিযানের তিন নভোচারীর একজন নীল আর্মস্ট্রং। এর কিছুপর চাঁদের বুকে দ্বিতীয় মানব হিসেবে পা রাখেন বাজ অলড্রিন। সে সময় চাঁদের চারপাশ ঘিরে কক্ষপথে মূল মহাকাশযান কমান্ড মডিউল কলাম্বিয়া নিয়ে একা চক্কর দিচ্ছিলেন মাইকেল কলিন্স। এই তিন নভোচারী আট দিন মহাকাশে কাটিয়ে ২৪ জুলাই পৃথিবীতে ফিরে আসেন।




স্মৃতি ও স্মরণ

ছবি