৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে ‘বিপ্লবের ডাক’

আপডেট : মার্চ ১৪, ২০২১ ৪:৫৭ অপরাহ্ণ

166

ভয়েস বাংলা ডেস্ক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর ক্ষমতাচ্যুত হওয়া এক দল আইনপ্রণেতা ও রাজনীতিবিদ সামরিক সরকারের বিরুদ্ধে ‘বিপ্লব’ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

আজ রবিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কয়েকজন পদ হারানো সংসদ সদস্য গোপনে একটি দল গঠন করেছেন। তাদের প্রত্যেকের বিরুদ্ধেই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

‘কমিটি ফর রিপ্রেজেন্টিং পিডাংসু হাল্টাও’ (সিআরপিএইচ) নামের দলটি মিয়ানমারের সামরিক সরকারকে মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে নিজেদের ‘ন্যায়সঙ্গত সরকার’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করছে।

ওই দলের প্রধান হিসেবে নিজেকে পরিচয় দিয়েছেন মান উইন খাইং থান নামে এক সাবেক আইনপ্রণেতা। আত্মগোপনে থেকে স্থানীয় সময় গতকাল শনিবার তিনি ফেসবুকে তার প্রথম ভাষণ দেন।

তবে ক্ষমতাসীন সেনাবাহিনী সিআরপিএইচকে একটি অবৈধ গোষ্ঠী হিসেবে উল্লেখ করে সতর্কবার্তায় বলেছে যে, কেউ যদি তাদেরকে সহযোগিতা করে, তবে তা রাষ্ট্রদ্রোহিতা বলে গণ্য করা হবে।

এদিকে, গতকাল মিয়ানমারের কয়েকটি শহরে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে ১৩ জন নিহত হয়েছেন। অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে ৮০ জনেরও বেশি বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে এবং ২ হাজার ১০০ মানুষকে নিরাপত্তা বাহিনী আটক করেছে।

সূত্র: ডেইলি স্টার বাংলা




স্মৃতি ও স্মরণ

ছবি