৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

তুরস্কে নারীর প্রতি সহিংসতা বন্ধে পার্লামেন্টে নতুন কমিশন

আপডেট : মার্চ ৯, ২০২১ ১২:৪২ অপরাহ্ণ

159

ভয়েস বাংলা ডেস্ক

নারীর প্রতি সহিংসতা বন্ধে তুরস্কের পার্লামেন্টে নতুন কমিশন গঠন হবে। সোমবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ক্ষমতাশীন একে পার্টির নারী শাখার অধিবেশনে এ ঘোষণা দেন।

তিনি আরো বলেন, নারীর অধিকারকে আমাদের সব সময় অগ্রাধিকারের ভিত্তিতে দেখতে হবে।

এর আগে ৮ই মার্চ নারী দিবস উপলক্ষে এক বার্তায় তিনি বলেছেন, শিক্ষা, রাজনীতি ও অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ খ্বুই গুরুত্বপূর্ণ। আমি সকল নারীকে অভিনন্দন জানাচ্ছি, যারা তাদের ত্যাগ ভালোবাসা আর প্রচেষ্টার মাধ্যমে মানবতা প্রতিষ্ঠা করেছে। নারীর প্রতি বৈষম্য, তাদের অধিকারের অপব্যবহার এবং পারিবারিক সহিংসতার মতো সমস্যা সমাধানের জন্য তুরস্ক একের পর এক আইনী ও প্রশাসনিক সংস্কার বাস্তবায়ন করে যাচ্ছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, নারীর প্রতি সহিংসতার অপরাধীরা বেশিরভাগ স্বামী আর ক্ষতিগ্রস্থরা হচ্ছেন স্ত্রী। গত বছরের জানুয়ারী থেকে জুলাইল এই ছয় মাসে সহিংসতায় ১১৫ জন নারী নিহত হয়েছেন। খুনীদের মধ্যে বেশির ভাগই হচ্ছে স্বামী ।
Sultana Swati
Sultana Swati sent Today at 11:55 AM
ক্যাটাগরি
জাতীয়
প্রতিবন্ধী নারীকে ফেলে দেওয়ায় বাসচালক-হেলপার গ্রেপ্তার
ভয়েস বাংলা ডেস্ক

ঢাকার কেরানীগঞ্জে ভাড়া দিতে না পারায় চলন্ত বাস থেকে বাকপ্রতিবন্ধী নারী যাত্রীকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার ঘটনায় ‘এন মল্লিক’ পরিবহনের চালক ও হেলপারকে গ্রেপ্তার করেছে র‍্যাব-১০।

মঙ্গলবার সকালে তাদের গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন র‍্যাব-১০ এর মেজর শাহরিয়ার জিয়াউর রহমান। গ্রেপ্তার দুজন হলেন, এন মল্লিক পরিবহনের বাসের চালক সবুজ মিয়া (৪০) এবং হেলপার হাসান (২২)। এন মল্লিক বাসটি গুলিস্তান-নবাবগঞ্জ রুটে চলাচল করে।

মেজর শাহরিয়ার জিয়াউর রহমান বলেন, কেরাণীগঞ্জের কুটিয়ামাড়া এলাকা থেকে রাতে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়। এ সময় এন মল্লিক পরিবহন বাসটিও জব্দ করা হয়।

চলন্ত বাস থেকে ওই নারীকে ধাক্কা দিয়ে ফেলে দেয়ার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। রবিবার ঢাকা-নবাবগঞ্জ সড়কের রোহিতপুর নামক স্থানে ঘটনাটি ঘটে। ভিডিওতে দেখা যায়, সড়কটিতে চলাচলকারী এন মল্লিক পরিবহনের (ঢাকা মেট্রো-ব-১৩-১৫২১) শীতাতপ নিয়ন্ত্রিত একটি বাস থেকে হঠাৎ করে এক নারীকে ধাক্কা দিয়ে ফেলে দেয়া হয়।

গাড়ি থেকে ধাক্কা দিয়ে এক নারীকে ফেলে দেয়ার ঘটনা চোখের সামনে দেখে হতবাক হয়ে যায় আশপাশের লোকজন। তারা আঘাতপ্রাপ্ত ওই নারীকে প্রাথমিকভাবে টেনে তুলে তাকে সুস্থ করার চেষ্টা করেন। কথা বলার চেষ্টা করেন ওই নারীর সাথে। আহত ওই নারী ইশারায় জানান, তিনি কথা বলতে পারেন না। পরে তাঁর হাতে একটি কলম দেয়া দেয়া হলে পুরো ঘটনা লিখে জানান তিনি।

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত বাকপ্রতিবন্ধী ওই নারীর খোঁজ পায়নি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদিকে এ ঘটনার প্রতিবাদে সোমবার নবাবগঞ্জে মানববন্ধন করে স্থানীয়রা।

এছাড়া এ ঘটনার বিষয়ে আজ মঙ্গলবার (৯ মার্চ) বিকেলে কুর্মিটোলা র‌্যাব সদর দপ্তরে সংবাদ সম্মেলন হবে।




স্মৃতি ও স্মরণ

ছবি