২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

সিন্দাবাদের বৃদ্ধের কবলে বাংলাদেশের ফুটবল

আপডেট : সেপ্টেম্বর ৮, ২০২০ ১:০০ অপরাহ্ণ

24

মনজুর আহমেদ চৌধুরী

আন্তর্জাতিক ফুটবল সংস্থা FIFA’র প্রেসিডেন্ট ছিলেন সেপ ব্লাটার। ব্লাটার দীর্ঘ ১৮ বছর একনাগাড়ে FIFA’র প্রেসিডেন্ট ছিলেন। তার আগে বিশ বছর FIFA’র সাধারন সম্পাদক ছিলেন। ২০১৫ সনে যখন চতুর্থবারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন তখন তিনি ৮০ বছরের একজন অথর্ব বৃদ্ধ।

কিভাবে, কোন প্রক্রিয়ায় এই বৃদ্ধ ব্যক্তিটি একটা আন্তর্জাতিক সংস্থাকে এত দীর্ঘ সময় কব্জা করে রাখতে পারলো? দুর্নীতি করে। তবে দুর্নীতির সব অর্থ তিনি একা নিয়ে নিতেন না। এর একটা অংশ ব্যয় করতেন ছোট ছোট রাস্ট্রের জাতীয় ফুটবল সংস্থাগুলির পিছনে। নির্বাচনে এসব ছোট ছোট রাস্ট্র, দ্বীপরাষ্ট্রের ভোটে ব্লাটার অনায়াসে জিতে যেতেন। ক্ষমতায় টিকে থাকার জন্য ব্লাটার খুঁজে খুঁজে এমন অনেক ছোট রাস্ট্রকে FIFA’র সদস্য করেছিলেন।

২০১৫ সনে আশি বছর বয়সে ব্লাটার যখন চতুর্থবারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন, তখন ফুটবল জগতের অনেকেই FIFA কে ব্লাটারের হাত থেকে মুক্ত করার আশা একরকম ছেড়েই দেন। এমনকি কিছু ফুটবল-সংগঠক FIFA র সমান্তরালে আর একটা আন্তর্জাতিক ফুটবল সংস্থা গড়ে তোলার কথাও বলতে থাকেন। সৌভাগ্যক্রমে ঐসময়ে আমেরিকার যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের দুর্নীতি প্রতিরোধ কর্তৃপক্ষ একযোগে ব্লাটারের যুগ যুগ ধরে পুঞ্জিভুত দুর্নীতির তদন্তে নামে। উপায়ন্তর না দেখে ব্লাটার পদত্যাগ করে। আর সেই সাথে বিশ্ব ফুটবল এক দুর্নীতিবাজ বৃদ্ধের কবল থেকে মুক্তি পায়।

কয়েকদিন পরে বাংলাদেশের জাতীয় ফুটবল সংস্থা বাফুফের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেখেশুনে মনে হচ্ছে বাফুফে সম্ভবত একজন বাংলাদেশী বৃদ্ধ ব্লাটারের কবলে পরে গেছে। বাংলাদেশের এই বৃদ্ধ কিন্তু সিন্দাবাদের বৃদ্ধের মতো ভীষণ নাছোড়বান্দা। কাঁধ থেকে নামাতে গেলেই দুই পা দিয়ে ফাঁস মেরে গলা চেপে ধরে।

(লেখক- গবেষক ও শিক্ষাবিদ। লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকে।)