৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শেখ হাসিনার বিকল্প কি তৈরি হচ্ছে?

আপডেট : নভেম্বর ৩, ২০২০ ৪:০৮ অপরাহ্ণ

24

শাওগাত আলী সাগর

১. ফ্রান্স দূতাবাস অভিমুখে হেফাজতের মিছিলের ছবিগুলো দেখছিলাম। যে দেশের অধিকাংশই মানুষই ‘কোনো কিছু নিয়েই কথা বলা যায় না’ বলে আহাজারি করেন, যে দেশে বিরোধীদলের সমর্থকরা রাস্তায় নামতেই পারেন না, শিক্ষার্থীরা, নাগরিকরা কোনো কিছু নিয়ে প্রতিবাদ করতে পারেন না, এমনকি ধর্ষণবিরোধী মিছিলেও পুলিশের হামলার ঘটনা ঘটে- সেই দেশে রাজপথে এতো মানুষের ঢল কিভাবে নেমে আসতে পারে! এই প্রশ্নগুলো মনে উঁকি দিয়েছে, তার পর মনে হয়েছে- এটাই আসলে বাংলাদেশ। বর্তমানের বাংলাদেশ, উন্নয়নের মহাসড়কে ছুটে চলা শেখ হাসিনার বাংলাদেশ আসলে এটাই।

২. বাংলাদেশের কোনো রাজনৈতিক দল কি এই মুহূর্তে ঢাকার রাস্তায় এতো লোকের সমাবেশ ঘটাতে পারবে? খোদ সরকারি দল এমন কি সরকারও কি পারবে? পারবে না। কিন্তু হেফাজত পেরেছে। এই যে হেফাজত ঢাকার রাস্তায় মানুষের ঢল নামিয়ে দিয়েছে- এটাই এখন বাংলাদেশ।

৩.কেউ কেউ বলছেন- সরকারের সাথে সমঝোতা করেই তো এই মিছিল হয়েছে। এটা হেফাজতের সক্ষমতা। সমঝোতার কথা ঠিক হলে- বুঝতে হবে- সরকারের এই সমঝোতার বিকল্প ছিলো না। সরকারে কোনো সৈয়দ আশরাফ এখন আর নেই- যারা এই ধরনের পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষতা রাখেন।

৪. যারা বলতেন- আ্ওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে, শেখ হাসিনা ক্ষমতায় না থাকলে দেশ ‘পাকিস্তান’ হয়ে যাবে, জঙ্গিবাদের চাষ হবে, গতকালের সমাবেশ দেখার পর তাদের মনে কি কোনো প্রশ্ন উদ্রেগ করেছে? তাদের কি মনে হয়েছে- আওয়ামী লীগের হাত ধরেই এই দেশে উগ্রবাদের বিস্তার ঘটবে!
৫. যারা সবসময় বলেন, শেখ হাসিনার বিকল্প নাই- তাদের বলি। শেখ হাসিনার বিকল্প কিন্তু তৈরি হচ্ছে। শেখ হাসিনার ছায়ায় থেকেই সেই বিকল্প প্রস্তুত হচ্ছে। ঢাকার রাস্তায় তার একটা আপাত: শো ডাউন আমরা দেখেছি।

(লেখক- কানাডা প্রবাসী বাংলাদেশী। লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকে।)