১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

যোগে মাতোয়ারা-মাধুরী থেকে সারা

আপডেট : জুন ২১, ২০২১ ৬:১৬ অপরাহ্ণ

32

ভয়েস বাংলা ডেস্ক

শারীরিক ভাবে সুস্থ আর সতেজ থাকাটা বলিউড তারকাদের জন্য এক কথায় প্রথম শর্ত। বলিউডের বেশির ভাগ নায়িকারাই নিয়মিত যোগাভ্যাস করে তাঁরা নিয়মিত যোগ করে নিজেদের ফিট ও সুন্দর রাখেন। সাধারণ মানুষের কাছে তাঁরা যোগশাস্ত্রকে ঘিরে নানান ইতিবাচক বার্তা পৌঁছে দেন।

শিল্পা শেঠি

এই তালিকায় সবার আগে উঠে আসে বলিউড নায়িকা শিল্পা শেঠির নাম। যোগই তাঁর জীবনের মূলমন্ত্র। চল্লিশোর্ধ্ব এই নায়িকার তারুণ্যে ভরা জীবনের মূল রহস্য যোগশাস্ত্র। ১৩ বছর আগে তাঁর যোগযাত্রা শুরু হয়েছিল। আর আজ এটাই হয়ে দাঁড়িয়েছে তাঁর জীবনের অঙ্গ। শিল্পা হামেশাই যোগের উপকার নিয়ে নানা বার্তা সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেন। আন্তর্জাতিক যোগ দিবসের দিন এই বলিউড তারকা সবাইকে অনুরোধ করেছেন যে যোগের মাধ্যমে জীবনে অনুশাসন নিয়ে আসুন। শুধু শারীরিক নয়, মানসিকভাবে সুস্থ থাকার জন্যও তিনি নিয়মিত যোগাভ্যাসের পরামর্শ দিয়েছেন। শিল্পার যোগশাস্ত্রে অনুপ্রাণিত হয়ে শুধু সাধারণ মানুষ নয়, একাধিক বলিউড তারকা যোগব্যায়াম শুরু করেছেন।

সুস্মিতা সেন

সাবেক বিশ্বসুন্দরী তথা বলিউড অভিনেত্রী সুস্মিতা সেনের সৌন্দর্যের পেছনে আছে যোগ। যোগব্যায়ামের অনেক কঠিন চ্যালেঞ্জ সহজে উতরে যান তিনি। যোগসাধনার নানা ছবি সুস্মিতা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন। হামেশাই তাঁকে এবং তাঁর বন্ধু রোহম্যান শ্যলকে একসঙ্গে যোগ করতে দেখা যায়। কখনো কখনো সুস্মিতার কন্যাকেও দেখা যায়।

মালাইকা অরোরা

বিটাউনের অন্যতম ফিটনেস কুইন মালাইকা অরোরা। চল্লিশোর্ধ্ব এই নায়িকার শরীরে তারুণ্য যেন আটকে পড়েছে। তিনি একাধিকবার বলেছেন যে তাঁর নির্মেদ, স্লিম ফিগারের পেছনে আছে যোগশাস্ত্র। মালাইকা বাসায় নিয়মিত যোগাভ্যাস করেন। এই বলিউড অভিনেত্রী গত বছর করোনায় আক্রান্ত হয়েছিলেন। তাঁকে আবার সুস্থ, স্বাভাবিক জীবনে নিয়ে আসার পেছনে যোগব্যায়ামের অনেকটাই ভূমিকা ছিল।

বিপাশা বসু

ফিটনেস নিয়ে খুবই সচেতন বলিউডের বাঙালি নায়িকা বিপাশা বসু। জিমের পাশাপাশি নিয়মিত যোগ করেন তিনি। যোগব্যায়ামের নানা ছবি বিপাশা নেট–দুনিয়ায় পোস্ট করেন। এই বলিউড অভিনেত্রীর সঙ্গে তাঁর স্বামী করণ সিং গ্রোভারকেও যোগ করতে দেখা যায়।

ক্যাটরিনা কাইফ

যোগচর্চার প্রসঙ্গে বলিউড তারকা ক্যাটরিনা কাইফের নাম আসবে না, তা হতে পারে না। এই বলিউড নায়িকাও যোগে বিশেষ পারদর্শী। সূর্যপ্রণাম দিয়ে শুরু হয় তাঁর দিন। নানা আসন করেন তিনি। ক্যাটরিনা বিভিন্ন সময়ে বলেছেন যে যোগ তাঁকে সুস্থ রাখতে সাহায্য করে।

কারিনা কাপুর খান

বেশ কিছু বছর ধরে যোগ করা শুরু করেছেন কারিনা। দুই সন্তানের মা হওয়ার পরও তাঁর ফিটনেস সবাইকে অবাক করে। এমনকি অন্তঃসত্ত্বা অবস্থায় কারিনা নিয়মিত যোগচর্চা করতেন। তাঁর ছবি তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। তাঁর এসব পোস্ট হবু মায়েদের দারুণভাবে অনুপ্রাণিত করেছে।

আলিয়া ভাট

আলিয়া ভাটও নিজেকে সুস্থ ও স্লিম রাখার জন্য যোগকে বেছে নিয়েছেন। অষ্টাঙ্গ যোগ তাঁর প্রিয় আসনগুলোর মধ্যে একটি। এই আসন আলিয়া সপ্তাহে অন্তত দুই দিন করেন। চাপমুক্ত এবং মানসিকভাবে সুস্থ থাকার জন্য তিনি প্রাণায়াম ও ধ্যান করেন। ছায়াছবির দুনিয়ায় আসার আগে আলিয়ার ওজন ছিল ৬৭ কিলো। ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবিতে অভিষেকের সময় তিনি ১৬ কিলো ওজন ঝরিয়ে ফেলেছিলেন। শরীরের বাড়তি ওজন ঝরাতে যোগ তাঁকে অনেক সাহায্য করেছিল।

জ্যাকুলিন ফার্নান্দেজ

বলিউডের সুপারফিট নায়িকাদের মধ্যে জ্যাকুলিন একজন। তিনি এ বছর যোগ দিবস তাঁর ‘ওয়াইওএলও ফাউন্ডেশন’–এর সদস্যদের সঙ্গে উদযাপন করেছেন। এই উপলক্ষে তিনি যোগ ও প্রাণায়ামের সেশন রেখেছিলেন। এর কিছু ছবি জ্যাকুলিন তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেছেন। এই পোস্টে তিনি লিখেছেন, ‘যোগ এক অদ্ভুত ও আশ্চর্যজনক অভ্যাস। এই অভ্যাস আপনিও করতে পারেন, এর মাধ্যমে অপনার শরীরের পাশাপাশি মন এবং আত্মারও ব্যায়াম হয়। যাঁরা মানসিক অস্থিরতায় ভোগেন, তাঁদের জন্য যোগ খুবই জরুরি এক অভ্যাস।’

মাধুরী দীক্ষিত

৫৪ বছর বয়সী মাধুরী দীক্ষিতকে বয়স আজও ধরতে পারেনি। নিজেকে ফিট রাখার জন্য জিমের থেকে বেশি নাচ আর যোগ করেন তিনি। বেশ কিছুদিন ধরে এই বলিউড তারকা যোগের নানা ভিডিও পোস্ট করে অনুরাগীদের কাছে ফিটনেস মন্ত্র পৌঁছে দিয়েছেন। যোগ দিবস উপলক্ষে বৃক্ষাসনের এক ভিডিও শেয়ার করেছেন মাধুরী। পোস্টে লিখেছেন, ‘বৃক্ষাসন আপনার পা আর শরীরের নিচের অংশের মাংসপেশিকে মজবুত করতে আর আপনার নিউরোমাস্কুলারকে ভালো রাখতে এক দারুণ মুদ্রা।’

সারা আলী খান

সারা আলী খানের ‘ফ্যাট টু ফিট’ সফরের কথা কারও অজানা নেই। তাঁর এই ফিটনেস সফরে যোগের অনেকটাই ভূমিকা আছে। সারা নিয়মিত যোগ করেন। আন্তর্জাতিক যোগ দিবসে সারা সুন্দর একটা ছবি পোস্ট করেছেন। এক খণ্ড সবুজের মধ্যে তাঁকে এক পায়ে প্রণামাসন করতে দেখা যাচ্ছে। এই পোস্টে তিনি লিখেছেন, ‘যোগ এক সফর, যা নিজের থেকে শুরু হয়, শেষ হয় নিজের মধ্যে।’

সূত্র: প্রথম আলো




ছবি