১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

তেলসমৃদ্ধ ইরানে এবার পানির দাবিতে বিক্ষোভ

আপডেট : জুলাই ২২, ২০২১ ১:৩২ অপরাহ্ণ

17

ভয়েস বাংলা ডেস্ক

পানির দাবিতে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপক বিক্ষোভ চলছে। খাওয়ার পানি ও চাষাবাদের জন্য পানির সরবরাহ বাড়ানোর দাবিতে বিক্ষোভ হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, টানা এক সপ্তাহ ধরে ইরানে বিক্ষোভ চলছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, গতকাল বুধবার পর্যন্ত বিক্ষোভে তিনজন মারা গেছেন।

পানির সংকট দেখা দেওয়ায় এ বিক্ষোভ শুরু হয়। এরপর খুজেস্তান প্রদেশের ওই বিক্ষোভ থেকে সরকারবিরোধী স্লোগান দেওয়া হচ্ছে। এমন বিক্ষোভের কিছু ভিডিওচিত্র সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা যায়, ইজেহ শহরে ১৯৭৯ সালের ইরান বিপ্লবে উৎখাত হওয়া পশ্চিমা-সমর্থিত শাহ মোহাম্মদ রেজা পাহলভির পক্ষে স্লোগান দেওয়া হচ্ছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বিক্ষোভ চলাকালে গুলিতে কমপক্ষে দুজন নিহত হয়েছেন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছেন। নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সশস্ত্র বিক্ষোভকারীদের গুলিতে ওই দুজন নিহত হয়েছেন। কিন্তু অধিকারকর্মীরা বলছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যের গুলিতে নিহত হয়েছেন বিক্ষোভকারীরা।

এদিকে ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্সের খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীদের গুলিতে এক পুলিশ সদস্য নিহত ও একজন আহত হয়েছেন। খুজেস্তানের মাহাশাহার শহরে এ ঘটনা ঘটেছে।

খুজেস্তানে শুরু হওয়া এ বিক্ষোভ ইরানের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়তে শুরু করেছে। দেশটির অধিকারকর্মীরা এ বিক্ষোভে সমর্থন দিচ্ছেন। একটি ভিডিওতে দেখা যায়, খুজেস্তানের বিক্ষোভকে সমর্থন করে রাজধানী তেহরানের একটি মেট্রো স্টেশনে এক নারী স্লোগান দিচ্ছেন। তিনি বর্তমান সরকারের পতন চাইছেন।

ইরানের খুজেস্তানে সংখ্যালঘু আরব জাতিগোষ্ঠীর মানুষের বসবাস। তাঁরা দীর্ঘ দিন ধরেই বলে আসছেন, তাঁরা বৈষম্যের শিকার। বিক্ষোভ চলাকালের একটি ভিডিতে দেখা যায়, নিরাপত্তা বাহিনীর এক সদস্যকে বিক্ষোভরত এক নারী বলছেন, ‘শান্তিপূর্ণ বিক্ষোভ হচ্ছে। আপনি গুলি করলেন কেন?’

সূত্র: বাংলা ট্রিবিউন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ছবি