২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

জেরুজালেমে উগ্রবাদী ইহুদিদের মিছিলের অনুমতি, আবার সহিংসতার আশঙ্কা

আপডেট : জুন ৯, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

11

ভয়েস বাংলা ডেস্ক

জেরুজালেমের ওল্ড সিটিতে আগামী সপ্তাহে কট্টর ইহুদিবাদী সংগঠনগুলোর নেতা-কর্মী ও ফিলিস্তিনে অবৈধ বসতি স্থাপনের সমর্থকদের মিছিলের অনুমতি দিয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকার।

ওল্ড সিটির দামেস্ক গেট ও ফিলিস্তিনি মুসলিম-অধ্যুষিত এলাকার ভেতর দিয়ে বৃহস্পতিবার এ মিছিল করার ঘোষণা দিয়েছিল কয়েকটি উগ্র ডানপন্থী ইসরায়েলি সংগঠন। তবে পুলিশ পূর্বঘোষিত রুটে মিছিল করার অনুমতি দেয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইতিমধ্যে হামাস এই কর্মসূচিকে ঘিরে নতুন করে সহিংসতা শুরুর আশঙ্কা ব্যক্ত করেছে। ইসরায়েলি পুলিশও আশঙ্কার কথা জানিয়েছে।

ইসরায়েলি কর্মকর্তারা গত মঙ্গলবার বলেছে, তারা কিছু শর্ত সাপেক্ষে উগ্রপন্থী সংগঠনগুলোকে আগামী সপ্তাহে ওই মিছিলের অনুমতি দিচ্ছেন। তবে ইসরায়েলি পুলিশ মিছিলের রুট নিয়ে আপত্তি তোলে। তাদের আশঙ্কা, পূর্বপরিকল্পিত রুটে মিছিল হলে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ বাধতে পারে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভার এক বৈঠক শেষে তার কার্যালয় জানিয়েছে, পুলিশের সঙ্গে মিছিলের আয়োজকদের মতৈক্যে পৌঁছানোর শর্তে আগামী সপ্তাহে এ কর্মসূচি আয়োজন করার ব্যাপারে সম্মতি দিয়েছেন মন্ত্রীরা। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে আরও বলেছে, পুলিশ ও আয়োজকদের ঐকমত্যের ভিত্তিতে আগামী মঙ্গলবার এ কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।

এদিকে মিছিলকে কেন্দ্র করে জেরুজালেমে এরই মধ্যে উত্তেজনা বিরাজ করছে। পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকায় বিক্ষোভ করেছেন নিজেদের বাড়িঘর থেকে উৎখাত হওয়ার আশঙ্কায় থাকা ফিলিস্তিনিরা।

অন্যদিকে ইসরায়েলের কট্টর ইহুদিবাদী আইনপ্রণেতা ইতামার বেন-জিভির মিছিল পেছানোর ঘটনা প্রত্যাখ্যান করে বলেছেন, এটা হামাসের কাছে আত্মসমর্পণ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *