২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

জাপানের দেওয়া অ্যাস্ট্রাজেনেকার ৮ লাখ টিকা পৌঁছাল

আপডেট : জুলাই ৩১, ২০২১ ৪:৫৯ অপরাহ্ণ

20

ভয়েস বাংলা ডেস্ক

টিকা সরবরাহের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে দেওয়া জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় চালানে ৭ লাখ ৮১ হাজার ৩২০ টিকা ঢাকায় পৌঁছেছে।

শনিবার বিকেল সোয়া ৩টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিপ্পন এয়ারওয়েজের একটি কার্গো বিমান এ টিকা নিয়ে অবতরণ করে।

টিকা নিতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং ঢাকায় জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতোসহ উচ্চপর্যায়ের কর্মকর্তারা।

এ নিয়ে দুই দফায় বাংলাদেশে ১০ লাখের বেশি অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠাল জাপান। এর আগে ২৪ জুলাই প্রথম দফায় অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা ঢাকা পৌঁছায়।

সব মিলিয়ে বাংলাদেশকে জাপানের ৩০ লাখ টিকা দেওয়ার কথা। আগামী ৩ আগস্ট জাপান থেকে ছয় লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।

উল্লেখ্য, ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার (কোভিশিল্ড) তিন কোটি ডোজ টিকা কেনার জন্য অগ্রিম টাকা দিয়ে গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ।

ওই টিকার প্রথম চালান পাওয়ার পর গত ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণটিকাদান শুরু হয়। পরে ভারত সরকার নিষেধাজ্ঞা দিলে সেরাম টিকা সরবরাহ বন্ধ করে দেয়।

এতে বন্ধ হয়ে যায় বাংলাদেশে টিকার প্রথম ডোজ দেওয়ার কর্মসূচি। এমনকি চুক্তির টিকা দেওয়ার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলছে না দিল্লি ও সেরাম কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ পেয়েছেন, তাদের মধ্যে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন দ্বিতীয় ডোজের টিকা পাননি। জাপান থেকে টিকা পেলে তার বড় অংশ পূরণ হবে।

সূত্র: দেশ রূপান্তর




ছবি