১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

গ্রীসে রেসিডেন্স পারমিট স্বয়ংক্রিয় ভাবে নবায়নের সিদ্ধান্ত

আপডেট : মে ১০, ২০২০ ১০:৪৬ পূর্বাহ্ণ

1734

ড. আল আমিন, গ্রিস থেকে

গ্রীক সরকার করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমাতে এবং গ্রীসে বসবাসরত অভিবাসীদের সুস্বাস্থ্য ও সুরক্ষার কথা চিন্তা করে গ্রীসে বৈধ ভাবে বসবাসের জন্য সকল প্রকার অনুমতিপত্রকে পুনরায় স্বয়ংক্রিয় ভাবে বৃদ্ধির জন্য তাদের জাতীয় সংসদে সিদ্ধান্ত গ্রহন করেছে।

গত ২২ এপ্রিল ২০২০ গ্রিসের জাতীয় সংসদে দ্বিতীয় ধাপে স্বয়ংক্রিয় ভাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত সেখানে বসবাসরত সকল বৈধ অভিবাসীদের রেসিডেন্স পারমিটের সময়সীমা বৃদ্ধির ব্যাপারে সর্বসম্মতিতে পুনরায় সিধান্ত গৃহিত হয়েছে, যা গ্রীসের অভিবাসন ও এসাইলাম বিষয়ক মন্ত্রণালয় গত ৪ মে ২০২০ থেকে আইনটি কার্যকর করেছে।

এই আইন কার্যকর হওয়ার ফলে যারা এই করোনাকালে গ্রীসে কিংবা গ্রীসের বাইরে অবস্থান করছেন তাদের সাময়িক রেসিডেন্স পারমিট, ব্লে ভেবেয়োসি, ইদিকি ভেবেয়োসি, বা গ্রীসে বসবাসের সকল প্রকার বৈধ অনুমতিপত্র ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত স্বয়ংক্রিয় ভাবে নবায়ন হয়ে গিয়েছে।

তাছাড়া, সকল প্রকার এসাইলাম কার্ড যা ডিসেম্বর ২০১৯ থেকে ১১ মার্চ ২০২০ তারিখের মধ্যে মেয়াদ শেষ হয়ে গেছে এবং করোনা ভাইরাসের কারণে যাদের কার্ডের মেয়াদ ১২ মার্চ ২০২০ থেকে ৩০ জুন ২০২০ তারিখের মধ্যে শেষ হচ্ছে, তাদের সব কাগজের মেয়াদ অফিস খোলার পর থেকে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখের মেয়াদ শেষ হলে আর ৫ মাসের যোগ করে বাড়ানো যাবে। অর্থাৎ ৩০ জুন পর্যন্ত যাদের কার্ডের মেয়াদ আছে তাদের কাগজ ৬ মাসের জন্য স্বয়ংক্রিয় ভাবে নবায়ন হয়ে যাবে।

করোনার প্রাদুর্ভাব কমতে থাকায় দীর্ঘ দিন বন্ধ থাকার পর সরকার আগামি ১৫ মে থেকে এসাইলাম অর্থাৎ শরণার্থীর জন্য আবেদনের অফিসগুলো আবার খুলে দেওয়ার পরিকল্পনা করছে।

সুতরাং যাদের নতুন এসাইলাম কার্ড অথবা ফাইনাল ইন্টারভিউ এর তারিখ আগে থেকেই নেওয়া আছে তারা অবশ্যই সরাসরি অফিসে যোগাযোগ করবেন। নির্দিষ্ট তারিখেই আপনাদের ইন্টারভিউ হওয়ার সম্ভবনা বেশি আর যদি না হয় তাহলে পরবর্তী তারিখ দিয়ে দিবে।




ছবি