৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

গাউছুল আজম কনফারেন্সে যোগ দিতে আমিরাত প্রবাসীদের যাত্রা অব্যাহত

আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২১ ১০:৫৪ পূর্বাহ্ণ

11

মুহাম্মদ মোরশেদ আলম, ইউএই থেকে

পবিত্র মিরাজুন্নবী (দ.) ও কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের প্রতিষ্ঠাতা, খলিলুল্লাহ, আওলাদে মোস্তফা, খলিফায়ে রাসুল (দ.) হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহুর স্মরণে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে ঐতিহাসিক গাউছুল আজম কনফারেন্স। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বাদে জুমা থেকে বায়েজিদস্থ গাউছুল আজম কমপ্লেক্স ময়দানে কনফারেন্স শুরু হবে।

কনফারেন্সের প্রচারণার অংশ হিসেবে পুরো চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার সড়ক ও মহানগরজুড়ে তোরণ, বিলবোর্ড, ফেস্টুন ও প্লাকার্ড দিয়ে সাজানো হয়েছে। এছাড়াও কনফারেন্সকে কেন্দ্র করে চট্টগ্রাম মহানগরে প্রচারণার অংশ হিসেবে অক্সিজেন মোড় থেকে বায়েজিদ-শেরশাহ-২নং গেইট-মুরাদপুর-জিসির মোড়সহ বিভিন্ন মহাসড়ক ও অলিগলিতে মাইকিং ও ব্যানার পোস্টার, লিফলেট বিলি করা হয়েছে।

আয়োজকরা জানান, কনফারেন্সে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থাকবেন কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদ আওলাদে রাসূল হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী মাদ্দাজিল্লুহুল আলী ছাহেব। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি মেয়র আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী। কনফারেন্সে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য ও মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর।

কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর মহাসচিব ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য হযরতুলহাজ্ব অধ্যক্ষ আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ নূর খাঁন, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর সাংগঠনিক সম্পাদক হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ হাসান মাসুদ, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর যুগ্ম-মহাসচিব হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ আ. ন. ম হাদিউজ্জামান, নানুপুর মাজহারুল উলুম গাউছিয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা মুছলেহ উদ্দিন আহমদ মাদানী, আহছানুল উলুম জামেয়া গাউছিয়া কামিল এমএ মাদরাসার অধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা কাজী মোহাম্মদ আবুল বয়ান হাশেমী, মদিনা গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব আবু মোহাম্মদ, এলবিয়ন গ্রুপের প্রধান উপদেষ্টা আলহাজ্ব মোহাম্মদ নেজাম উদ্দিন প্রমুখ।

আয়োজকরা আরও জানান, এরইমধ্যে ইউরোপ, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাতসহ দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা কনফারেন্সে যোগদানের জন্য চট্টগ্রাম আসতে শুরু করেছেন।

আমিরাত থেকে মুসল্লিদের কনফারেন্সে যোগদান প্রসঙ্গে দরবারের একজন প্রবাসী অনুসারী বলেন গাউছুল আজম কনফারেন্স অত্যন্ত পূত পবিত্র একটি ধর্মীয় অনুষ্ঠান। এ অনুষ্ঠানে যোগ দিতে প্রতিবছর হাজার হাজার প্রবাসী আমিরাত থেকে যোগদান করেন এবারও তার ব্যতিক্রম নয়। কনফারেন্স উপলক্ষে ইতিমধ্যে অসংখ্য প্রবাসী আমিরাত ত্যাগ করেছেন এবং এখনো যাত্রা অব্যাহত রয়েছে। দেশ জাতি বিশ্ব মুসলিম উম্মাহর সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে এ মাহফিলে দোয়া করা হয়। বিশেষ করে মহামারি করোনা ভাইরাস থেকে বিশ্ববাসীর মুক্তির জন্য এ ধরনের মাহফিল বা ধর্মীয় কনফারেন্স অত্যন্ত গুরুত্ববহন করে বলে জানান তিনি।

বাংলাদেশ প্রেস ক্লাব ইউএই’র দপ্তর সম্পাদক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুনের সাথে যোগাযোগ করা হলে ওনি জানান, প্রতি বছরের ন্যায় এবছরেও আমিরাত থেকে প্রবাসিরা কনফারেন্সে যোগ দিতে এরি মধ্যে চট্টগ্রামে গিয়ে পৌছেছে, মুনিরীয়ার কনফারেন্স গুলোতে বিশ্ব মুসলিমরা যোগ দেন বলে জানান তিনি।

এছাড়াও বিশ্বের অদ্বিতীয় আধ্যাত্মিক সংগঠন মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশের এ ঐতিহাসিক গাউছুল আজম কনফারেন্সকে সফলভাবে বাস্তবায়নের জন্য সংগঠনের পক্ষ থেকে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।