২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

কোপা আমেরিকাকে ‘হলুদ কার্ড’ দেখাল দুটি বড় স্পনসর

আপডেট : জুন ১০, ২০২১ ৪:২০ অপরাহ্ণ

10

ভয়েস বাংলা ডেস্ক

কোপা আমেরিকা শুরু হতে মাঝে আর দুই দিন বাকি। এর মধ্যেই এল দুঃসংবাদ। টুর্নামেন্টটির দুটি বড় স্পনসর মাস্টারকার্ড ও আমবেভ কাল জানিয়েছে, তারা কোপা আমেরিকা থেকে নিজেদের ‘তুলে’ নিচ্ছে।

কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে সরিয়ে নেওয়ার পর এবারের কোপা আমেরিকা আয়োজন করছে ব্রাজিল। দেশটিতে করোনা সংক্রমণ ভয়াবহ অবস্থায় চলে যাওয়ায় সেখানে কোপা আয়োজন নিয়ে বিতর্ক চলছে।

এর মধ্যেই স্পনসরদের নিজেদের তুলে নেওয়ার দুঃসবাদ পেলেন কোপার আয়োজকেরা। মাস্টারকার্ড মার্কিন যুক্তরাস্ট্রের বহুমুখী আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান। আমবেভ ব্রাজিলের পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

দক্ষিণ আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতা শুরু হওয়ার কথা রোববার থেকে। কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতা এবং আর্জেন্টিনায় করোনা সংক্রমণের জন্য এ দুটি দেশ থেকে আয়োজনের ভার সরিয়ে নিয়ে খুব অল্প সময়ের মধ্যে ব্রাজিলের ওপর ন্যস্ত করা হয়।

কিন্তু ব্রাজিলেও করোনা সংক্রমণে ভয়াবহ অবস্থা চলছে—দেশটিতে এর মধ্যেই মৃত্যুর সংখ্যা ৪ লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে বড় দুটি স্পনসর প্রতিষ্ঠানও দৃশ্যত ‘হলুদ কার্ড’ দেখাল কোপা আমেরিকার আয়োজকদের।

মাস্টারকার্ড বিবৃতিতে বলেছে, ‘সাবধানতার সঙ্গে পরিস্থিতি বিশ্লেষণের পর আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্রাজিলে কোপা আমেরিকায় আমাদের স্পনসরশিপ চালু রাখা হবে না।’

এর অর্থ হলো ক্রেডিট কার্ড জায়ান্ট প্রতিষ্ঠানটি কোপা আমেরিকা চলাকালীন স্টেডিয়ামের ভেতরে তাদের লোগো কিংবা কোনো বিজ্ঞাপনমূলক প্রচারণা চালাবে না। তবে টুর্নামেন্টের স্পনসর হিসেবে চুক্তি ঠিকই বলবৎ রাখবে মাস্টারকার্ড।

তাদের এক মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, ১৯৯২ সালে কোপার স্পনসর হওয়ার পর এই প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নিল মাস্টারকার্ড।

বিয়ার প্রস্তুতকারক হিসেবে ব্রাজিলে আমবেভ বেশ উঁচু সারির প্রতিষ্ঠান। দেশটিতে অনেক জনপ্রিয় বিয়ার প্রস্তুত করেছে তারা। আমবেভ জানিয়েছে ‘কোপা আমেরিকায় তাদের ব্র্যান্ড থাকবে না।’ তবে ‘ব্রাজিলিয়ান ফুটবলের প্রতি সমর্থন দিয়ে যাওয়া’র নিশ্চয়তা দিয়েছে আমবেভ। কোপা আমেরিকা এ মুহূর্তে পৃথিবীর প্রাচীনতম ফুটবল টুর্নামেন্ট।

কলম্বিয়া-আর্জেন্টিনা থেকে আয়োজন সরিয়ে নেওয়ার পর গত সপ্তাহে ব্রাজিলে কোপা আয়োজনের সবুজ সংকেত দেন দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারো।

এরপরই শুরু হয় তুমুল বিতর্ক। এর মধ্যেই ব্রাজিলের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট সে দেশে কোপা আয়োজন থামাতে সম্মত হয়েছেন। মার্কিন যুক্তরাস্ট্রের বাইরে ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা সর্বোচ্চ।

এর মধ্যে টুর্নামেন্টটি আয়োজন করা নিয়ে শুরুতে অসন্তোষ প্রকাশ করেছিলেন ব্রাজিলের খেলোয়াড়েরা। তবে ব্রাজিলের প্রতিনিধিত্ব করা থেকে সরে আসেননি খেলোয়াড়েরা।

সূত্র: প্রথম আলো




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *