২১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

‘কেউ গুলি করবে না’, সেনার আশ্বাসে এগিয়ে এল জঙ্গি, ভিডিয়ো প্রকাশ সেনার

আপডেট : অক্টোবর ১৭, ২০২০ ৩:৫৪ অপরাহ্ণ

19

ভয়েস বাংলা ডেস্ক

খালি গা। পরনে শুধু প্যান্ট। চোখেমুখে আতঙ্কের ছাপ স্পষ্ট। রাইফেল ফেলে মাথার উপর দু’হাত তুলে, আত্মসমর্পণের ভঙ্গিতে এগিয়ে আসছে এক যুবক। সেই সঙ্গে শোনা যাচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যদের আশ্বাস, ‘‘তোমার কিচ্ছু হবে না। কেউ গুলি চালাবে না।’’

কোনও ছায়াছবির সংলাপ নয়। এ দৃশ্য বাস্তবে দেখা গিয়েছে জম্মু-কাশ্মীরে। এ ভাবেই সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে এক জঙ্গি। নাটকীয় সেই ঘটনার ভিডিয়ো শুক্রবার প্রকাশ করেছে সেনা।

সেনা সূত্রে খবর, আত্মসমর্পণকারী ওই জঙ্গির নাম জাহাঙ্গির ভাট। বয়স বয়স ২০। দিন কয়েক হল সে বাড়ি থেকে পলাতক। জাহাঙ্গিরের হাতে একে-৪৭ তুলে দিয়েছিল উপত্যকারই একটি জঙ্গি সংগঠন। ওই দিন একটি ফলের বাগানে লুকিয়ে ছিল সে। ভিডিয়োয় দেখা গিয়েছে, সেনাবাহিনীর সদস্যরা ওই ফলের বাগান ঘিরে ফেলেছে। ভিডিয়োয় জাহাঙ্গিরের উদ্দেশে সেনাবাহিনীর সদস্যদের বলতে শোনা যায়, ‘‘তোমার কিছু হবে না।’’ এর পর বেরিয়ে আসে সে। বাহিনীর সদস্যদের ফের বলতে শোনা যায়, ‘‘ওকে জল দাও’’।

ওই ঘটনারই আরও একটি ভিডিয়ো প্রকাশ করেছে সেনা। তাতে দেখা গিয়েছে, জাহাঙ্গিরের বাবা সেনাবাহিনীর সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছেন। সেনাবাহিনীর সদস্যরাও বলছেন, ‘‘ছেলেকে সামলে রাখুন। ফের জঙ্গিদের দলে ভিড়তে দেবেন না।’’

আত্মসমর্পণের এই নাটকীয় ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেনা সূত্রে জানা গিয়েছে, গত ১৩ অক্টোবর ২টি একে-৪৭ নিয়ে এক স্পেশাল পুলিশ অফিসার নিখোঁজ হয়ে গিয়েছিল। ঠিক ওই দিন থেকেই নিখোঁজ ছিল জাহাঙ্গির। তার পরিবার খোঁজখবর চালাচ্ছিল। শেষ পর্যন্ত ওই ফলের বাগানে তার খোঁজ মেলে। বিধি অনুযায়ী, সেনাবাহিনী প্রথমে তাকে আত্মসমর্পণ করতে বলে। তাতেই কাজ হয়। রাইফেল ফেলে আত্মসমর্পণে রাজি হয় সে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *