২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

কাতারে করোনা টিকা ফ্রী পাবেন অভিবাসীরা নিবন্ধন করার আহবান

আপডেট : জানুয়ারি ১২, ২০২১ ১১:২৩ অপরাহ্ণ

3

কাজী শামীম, কাতার থেকে

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের প্রাকৃতিক তৈল ও গ্যাস সমৃদ্ধ দেশ কাতারে কভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়া শুরু করেছে দেশটির সরকার। গত ডিসেম্বর মাসে কভিড-১৯ এর টিকা কাতারে এসে পৌছায়। প্রথমে দেশটির সরকার প্রধান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি নিজের শরীরে এই টিকা নেন। পরবর্তীতে সরকারের সকল উর্ধতন কর্মকর্তারা কভিড-১৯ টিকা নিয়েছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছেন, কাতারে বসবাসরত অভিবাসীদের মধ্যে বিনামূল্যে করোনা টিকা প্রদান শুরু করা হয়েছে। এছাড়া

স্বাস্থ্য মন্ত্রনালয় আরো জানান, যেসকল অভিবাসীদের নিকট হেল্থ কার্ড নেই তারাও এই টিকা নিতে পারবেন। এই জন্য কাতারে অবস্থিত নির্ধারিত ১০ টি স্বাস্থ্য সেবা কেন্দ্রের যেকোন একটিতে গিয়ে রেজিষ্ট্রেশন করার আহবান জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রনালয়। করোনা টিকা প্রদান স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো হলো, কাতার বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য কেন্দ্র, আল ওয়াব স্বাস্থ্য কেন্দ্র, আল খোর স্বাস্থ্য কেন্দ্র, আল ওয়াজ্বা স্বাস্থ্য কেন্দ্র, লায়াবাইব স্বাস্থ্য কেন্দ্র, আল রুওয়াইস স্বাস্থ্য কেন্দ্র, উম সালাল স্বাস্থ্য কেন্দ্র, রাওয়াদত আল খাইল স্বাস্থ্য কেন্দ্র, আল থুমামা স্বাস্থ্য কেন্দ্র এবং মাইজার স্বাস্থ্য কেন্দ্র। অবশেষে দেশের সমস্ত স্বাস্থ্যকেন্দ্রগুলিতে এই ভ্যাকসিন পাওয়া যাবে।

টিকা কর্মসূচীর প্রধান ডা. সোহা আল বায়াত বলেন, কাতারে বসবাসরত সবাইকে করোনা টিকা দেওয়া হবে। তবে যাদের সরকারি স্বাস্থ্যসেবা কার্ড নেই তাদেরকে নির্দিষ্ট স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার পর কাতার স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে যোগাযোগ করবে এবং টিকার তারিখ জানিয়ে দেওয়া হবে। টিকা নেওয়ার উৎসাহ যোগাতে বিনামূল্যে করোনা ভাইরাসের টিকা সবাইকে দেওয়া হবে বলেও জানান তিনি।

৬৫ বছর বা তার বেশি বয়সীদের জন্য টিকা নিতে অগ্রীম বুকিং, বাতিল বা প্রাক-বুকিং সময় নির্ধারণের জন্য 4027 7077 একটি হটলাইন নাম্বার চালু করেছে স্বাস্থ্য মন্ত্রনালয়। এই সংযোগটি সকাল ৭ টা থেকে রাত ১১ টা অবধি পাওয়া যাবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *