২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২০ ৩:৪৩ অপরাহ্ণ

23

ভয়েস বাংলা ডেস্ক

আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে বলেও দেশবাসীকে আশ্বস্থ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার (১৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত পেঁয়াজের মূল্য নিয়ে সৃষ্ট অস্থিরতা বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এসময় বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন উপস্থিত ছিলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ভারত সরকারের পেঁয়াজ রফতানি না করার সিদ্ধান্তের সুযোগ নিয়েছে দেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। বছরে দেশে পেঁয়াজের ঘাটতি রয়েছে চার লাখ টন। তবে এ মুহূর্তে পেঁয়াজের কোথাও কোনও সংকট নাই।’ সাধারণ ক্রেতাদের পেঁয়াজ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।
বাণিজ্যমন্ত্রী জানান, শিগগিরই ভারতের বিকল্প অন্য কোনও দেশ যেমন- মিয়ানমার, মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করা হবে। সে উদ্যোগ নেওয়া হয়েছে। তাই এ মুহূর্তে পেঁয়াজ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নাই।
পেঁয়াজের ওপর আরোপিত ৫ শতাংশ শুল্ক ২০২১ সাল পর্যন্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ আহ্বান জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে তিন মাসের পেঁয়াজ মজুদ আছে, আর বিভিন্ন দেশ থেকে আমদানি করা হবে, ফলে পেঁয়াজের ঘাটতি হবে না, আতংকিত হয়ে বেশি পেঁয়াজ না কিনতে সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, গতবারের মত এবারও হঠাৎ করে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়ায় সমস্যা হয়েছে, তবে গতবারের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তারা এ সংকট কাটিয়ে উঠতে পারবেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *